৭১ বছরের রেকর্ড ভাঙলেন মেসি

|

কোপা আমেরিকায় দীর্ঘ ৭ দশকের রেকর্ড ভাঙলেন লিওনেল মেসি। ২০২৪ আসরের উদ্বোধনী ম্যাচে কানাডার বিপক্ষে মাঠে নেমেই ভেঙে দেন চিলির প্রয়াত গোলরক্ষক সার্জিও লিভিংস্টোনের সাথে এতোদিন যৌথভাবে অবস্থান করা সর্বোচ্চ ৩৪ ম্যাচ খেলার রেকর্ড। ১৯৪১ থেকে ১৯৫৩ সালের মধ্যে লিভিংস্টোন খেলেছিলেন সাতটি কোপা আমেরিকার আসর।

কোপা আমেরিকায় লিওনেল মেসির অভিষেক হয় ২০০৭ সালে। সেবার ৬ ম্যাচে মাঠে নামার সুযোগ পেয়েছিলেন তিনি। ২০১১ কোপায় খেলেন সবচেয়ে কম ৪ ম্যাচ। ২০১৫ এবং ২০১৯ কোপায় ছয় ম্যাচ খেলা মেসি ২০১৬ কোপায় মাঠে নামেন পাঁচবার। তবে সবশেষ ২০২১ সালে সর্বোচ্চ ৭ ম্যাচে খেলার সুযোগ পান মেসি। এই আসরেই জাতীয় দলের হয়ে প্রথম আন্তর্জাতিক ট্রফি জেতার স্বাদ পান এলএম টেন।

এবারের আসরে কোপার আরও একটি রেকর্ড গড়ার সুযোগ থাকছে লিওর সামনে। এখন পর্যন্ত কোপা আমেরিকায় মেসির গোলসংখ্যা ১৩। চলতি আসরে পাঁচ গোল করলেই ছাড়িয়ে যাবেন কোপার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা স্বদেশী নরবেরতো মেন্দেজ এবং ব্রাজিলের জিজিনহোকে। তারা দু’জনই কোপায় গোল করেছেন ১৭টি করে।

উল্লেখ্য, মেসির রেকর্ড গড়ার ম্যাচে কানাডার বিপক্ষে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। আলপনসো ডেভিসের দল কঠিন প্রতিপক্ষ না হলেও সাম্প্রতিক সময়ে দারুণ ফুটবল খেলছে। যার কারণে তাদের বিপক্ষে সেরা একাদশ নিয়েই ফরমেশন সাজিয়েছিলেন আর্জেন্টাইন কোচ স্কালোনি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply