বাংলাদেশ-ভারতের রেল সংযোগ বাড়ানোসহ ১০ সমঝোতা স্মারক সই

|

ভারতের সাথে ১০টি সহযোগিতা ও সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে আজ শনিবার (২২ জুন) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সই হয় নথিগুলো। পরে যৌথ সংবাদ সম্মেলনে কথা বলেন দুই শীর্ষ নেতা। এ সময় তারা দুই দেশের সম্পর্ক এগিয়ে নেয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সহযোগিতা ও সমঝোতা স্মারক সইয়ের বিষয়ে শেখ হাসিনা বলেন, আজ আমরা নতুন কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছি, কিছু সমঝোতা স্মারক নবায়ন করেছি এবং ভবিষ্যৎ কাজের ক্ষেত্র হিসেবে কিছু যৌথ কার্যক্রমের ঘোষণা দিয়েছি।

তিনি আরও বলেন, উভয় দেশ শান্তিপূর্ণ ও সমৃদ্ধ ভবিষ্যত নিশ্চিতকরণে একটি ‘রূপকল্প ঘোষণা’ গ্রহণ করেছে। পাশাপাশি ‘ডিজিটাল অংশীদারিত্ব’ এবং ‘টেকসই ভবিষ্যতের জন্য সবুজ অংশীদারিত্ব’ বিষয়ক দুটি সমন্বিত রূপকল্পকে সামনে রেখে কাজ করতে আমরা দু’পক্ষই সম্মত হয়েছি।

সহযোগিতা ও সমঝোতা স্মারকগুলো হলো:

১. বাংলাদেশ-ভারত ডিজিটাল পার্টনারশিপ
২. ইন্ডিয়া-বাংলাদেশ গ্রিন পার্টনারশিপ
৩. সমুদ্র সহযোগিতা ও সুনীল অর্থনীতি
৪. স্বাস্থ্য ও ওষুধসংক্রান্ত পুরোনো সমঝোতা নবায়ন
৫. ভারতের ইন-স্পেস এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের সমঝোতা
৬. দুই দেশের রেল মন্ত্রণালয়ের মধ্যে সংযোগ সংক্রান্ত সমঝোতা
৭. সমুদ্রবিষয়ক গবেষণায় দুই দেশের সমঝোতা
৮. দুর্যোগ ব্যবস্থাপনা ও প্রশমনে ভারতের ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি, বাংলাদেশ ত্রাণ ও দুর্যোগ মন্ত্রণালয়ের বিদ্যমান সমঝোতা নবায়ন
৯. মৎস্য সম্পদের উন্নয়নে বিদ্যমান সমঝোতা নবায়ন
১০. কৌশলগত ও অপারেশনাল খাতে সামরিক শিক্ষা সহযোগিতায় ডিফেন্স সার্ভিসেস স্টাফ কলেজ, ওয়েলিংটন-ইন্ডিয়া এবং মিরপুর ডিফেন্স সার্ভিসেস কমান্ড অ্যান্ড স্টাফ কলেজের মধ্যে সমঝোতা

আরও পড়ুন: মোদির সঙ্গে বৈঠক ফলপ্রসূ: শেখ হাসিনা

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply