কোপায় নিজেদের সক্ষমতা দেখাতে মুখিয়ে আছেন উরুগুয়ে কোচ

|

১৫টি কোপা আমেরিকা জিতে আর্জেন্টিনার সাথে যৌথভাবে টুর্নামেন্টের রোল অব অনারে শীর্ষে উরুগুয়ে। সবশেষ ২০১১ সালের পর পেরিয়ে গেছে একযুগ। এর মাঝে আর মহাদেশীয় শ্রেষ্ঠত্বের শিরোপা পায়নি দেশটি। তবে এবার ভালো কিছু করার জন্য মুখিয়ে আছেন দলটির কোচ মার্সেলো বিয়েলসা। এবারের কোপা আসরকে নিজেদের সামর্থ‍্য দেখানোর মঞ্চ হিসেবে দেখছেন তিনি। সোমবার (২৪ জুন) বাংলাদেশ সময় সকাল ৭টায় পানামার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে উরুগুয়ের কোপা অভিযান।

বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিল-আর্জেন্টিনাকে হারিয়েছে দুই বারের বিশ্বচ্যাম্পিয়নরা। তাই বলা যায়, দুর্দান্ত ছন্দে থেকে যুক্তরাষ্ট্রে দক্ষিণ আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ে অংশ নিচ্ছে তারা। কোচ মার্সেলো বিয়েলসা বলেন, এটা নতুন অধ্যায় এবং নিজেদের সামর্থ্যের মাত্রা দেখানোর জন্য আমরা উন্মুখ হয়ে আছি। আমি সবসময় মনে করি, আগে থেকে অনুমান করা বা বলার চেয়ে আপনি কী করতে চান সেটা দেখানো ভালো। এই ধরনের প্রতিযোগিতা একটি পরীক্ষা, যেখানে নিশ্চিত হয়ে যায় প্রতিটি খেলোয়াড় উরুগুয়ের প্রতিনিধিত্ব করার যোগ্য কিনা বা দলে জায়গা পাবে কিনা।

তিনি আরও বলেন, উরুগুয়ে দলে অভিজ্ঞতার একটি দৃঢ় ভিত্তি রয়েছে এবং তরুণ খেলোয়াড়দের যুক্ত করা হয়েছে যারা তাদের নিজস্ব পজিশনে জায়গা পাওয়ার যোগ্য। প্রতিযোগিতার এই পর্যায়ে, প্রস্তুতির সময় এবং পাওয়া তথ্যের ভিত্তিতে ম্যাচের পরিকল্পনা করার জন্য সব দল তাদের প্রতিপক্ষ সম্পর্কে যথেষ্ট জানে। টুর্নামেন্টের মধ্যে দলগুলো এগিয়ে যাচ্ছে, উন্নতি করছে এবং ধাপগুলো পার করছে, কাউকে দুর্বল প্রতিপক্ষ ভাবা সম্ভব নয়। সেরা দলগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে পেরে আমরা খুশি।

এদিকে অভিজ্ঞ ও তরুণদের মিশেলে এবারের কোপা আমেরিকা স্কোয়াড সাজিয়েছেন ‘কোচদের কোচ’ হিসেবে পরিচিত বিয়েলসা। গ্রুপে পানামা ছাড়াও উরুগুয়ের সঙ্গী যুক্তরাষ্ট্র ও বলিভিয়া।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply