ফিরতে চাইবে পর্তুগাল, চমক দেখাতে পারে স্লোভেনিয়াও

|

উয়েফা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে জর্জিয়ার বিপক্ষে পর্তুগালের হার নিয়ে আলোচনা-সমালোচনা হয়েছে বিস্তর। যদিও পর্তুগিজ কোচ রবের্তো মার্টিনেজ সেই ম্যাচে বেঞ্চ খেলোয়াড়দের বাজিয়ে দেখার একটা উপলক্ষ তৈরি করেছিলেন। তবে সেটি হিতে বিপরীত হয়ে ধরা দেয় খেলার ফলাফলের ভিত্তিতে। অবশ্য সেই ম্যাচের আগেই নকআউট নিশ্চিত হয় রোনালদোদের।

এবার মিশন রাউন্ড অব সিক্সটিন। পর্তুগালের মুখোমুখি স্লোভেনিয়া। আগের ম্যাচের সমালোচনার জবাব দিতে তাই মরিয়া রোনালদো-ফের্নান্দেসরা। প্রমাণ করার সুযোগ যে ইউরোতে ভালো কিছু করতে এসেছেন তারা। সোমবার (১ জুলাই) দিবাগত রাতে ফ্রাঙ্কফুর্টে শেষ ষোলোর লড়াইয়ে স্লোভেনিয়ার মুখোমুখি হবে পর্তুগাল।

আসরের প্রথম দুই ম্যাচের জয়ে নকআউট পর্বের টিকেট নিশ্চিত হয়ে যাওয়ায় জর্জিয়ার বিপক্ষে শেষ ম্যাচে নিয়মিত অনেককে বিশ্রাম দিয়ে বাকিদের খেলার সুযোগ দিয়েছিলেন মার্টিনেজ। কিন্তু ২-০ গোলের হারের পর আকাশচুম্বি প্রত্যাশা নিয়ে আসা পর্তুগালকে নিয়ে শুরু হয়ে গেছে বিশ্লেষণ। ইউরো আসর শুরুর আগে যাদের ফেভারিট দলের একটি ধরা হচ্ছিল, এখন প্রশ্ন উঠতে শুরু করেছে , আদৌ তারা শিরোপার দাবিদার কিনা। ফেভারিট তকমা কতটুকু ধরে রেখেছে রোনালদোরা, এটিও এখন বড় এক প্রশ্ন।

জর্জিয়ার বিপক্ষে নিজেদের সেরা এলেভেন নিয়ে না খেললেও শুরু থেকে মাঠে ছিলেন পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। ক্লাব ও জাতীয় দলে এর আগে যার ম্যাচের ভাগ্য গড়ে দেয়ার উদাহরণ রয়েছে অনেকবার । কিন্তু পাঁচ ডিফেন্ডার নিয়ে ব্যাক লাইন সাজানো জর্জিয়ার রক্ষণে ভয়ঙ্কর হয়ে উঠতে পারেননি তিনি। এমনকি চলতি আসরে এখনও ব্যক্তিগত গোলের খাতা খুলতে পারেননি আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ এই গোলদাতা। জর্জিয়ার মতো পাঁচ জনের ব্যাক লাইন নিয়ে স্লোভেনিয়াও কষতে পারে পর্তুগাল ম্যাচের ছক। পাল্টা আক্রমণে তছনছ করে দিতে চাইতে পারে সাবেক ইউরো চ্যাম্পিয়নদের।

উল্লেখ্য, গত মার্চেই পর্তুগালকে হারানোর দারুণ অভিজ্ঞতা রয়েছে স্লোভেনিয়ার। সেই ম্যাচই অনুপ্রেরণার উৎস হয়ে থাকবে তাদের জন্য। ২-০ গোলে জিতে পর্তুগিজদের টানা ১২ ম্যাচের জয়যাত্রা থামিয়ে দিয়েছিল স্লোভেনিয়া। সবকিছু মিলে উত্তেজনাপূর্ণ একটি ম্যাচের অপেক্ষায় আয়োজক উয়েফাসহ ফুটবল ভক্তরা।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply