বেলজিয়ামের লক্ষ্য আক্রমণাত্মক ফুটবল: তেদেসকো

|

ছবি: সংগৃহীত

বেলজিয়ামের সোনালী প্রজন্ম সূর্যাস্তের দ্বারপ্রান্তে। কেভিন ডি ব্রুইনা, রোমেলু লুকাকু, ইয়ান ভের্তঘেনরাও ক্যারিয়ারের পড়ন্ত বিকেলে। তাদের হাত ধরেই এবার এসেছে আরও একটি সুযোগ কিন্তু সেখানে সবচেয়ে বড় বাঁধা ফ্রান্স। শেষ ষোলোর ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হবে বেলজিয়াম। মহারণে রূপ নেয়া এই ম্যাচের আগে বেলজিয়াম কোচ ডমেনিকো তেদেসকো জানান, তাদের লক্ষ্য আক্রমণাত্মক ফুটবল।

সোমবার (১ জুলাই) শেষ ষোলোর লড়াইয়ে ডুসেলডর্ফ অ্যারেনায় বাংলাদেশ সময় রাত ১০টায় মাঠে নামবে ফ্রান্স ও বেলজিয়াম।হারলেই বিদায় এমন সমীকরণে বেলজিয়ামের লক্ষ্য আক্রমণাত্মক ফুটবল। তাদের সামনে তারকাখচিত ফ্রান্স। তবে কেভিন ডি ব্রুইনা, রোমেলু লুকাকুরাও এখনো তেমনভাবে জ্বলে উঠতে পারেননি। স্লোভাকিয়ার কাছে হার দিয়ে শুরুর পর দ্বিতীয় ম্যাচে তারা জয় পায় রোমানিয়ার বিপক্ষে।

শেষ ম্যাচে ইউক্রেনের সঙ্গে গোলশূন্য ড্র করে নকআউটের টিকিট পেয়ে যায় বেলজিয়াম। আস্থার প্রতিদান দিতে না পারলেও জেরেমি ডকু থাকছেন শুরুর একাদশেই। নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরছেন লুকেবাকিও। শক্তি ও সামর্থ্যে বেশ এগিয়ে ইউরোর দুই বারের চ্যাম্পিয়ন ফ্রান্স। তবে হাল ছেড়ে দিতে নারাজ বেলজিয়াম কোচ দোমেনিকো তেদেসকো। শেষ ষোলোর লড়াইয়ে নিজেদের ওপর আস্থা রেখেই নামার পরামর্শ দিলেন শিষ্যদের।

ম্যাচের আগের দিন সংবাদমাধ্যমে বেলজিয়াম কোচ দোমেনিকো তেদেসকো বলেন, শুরু থেকেই আমরা সাহসী ফুটবল খেলতে চেয়েছি, এই ম্যাচও আমরা নিজেদের প্রতি দৃঢ় বিশ্বাস নিয়ে শুরু করতে চাই। গত দুই তিন দিন আমরা এই বিশ্বাসে কাজ করেছি। কেননা, যদি আস্থাই না থাকে, তাহলে কিছু থাকে না। তাই আমাদেরকে বিশ্বাস করতে হবে এবং সবাই জানে, আমাদের আসলেই শীর্ষ পর্যায়ের ফুটবল এই ম্যাচে খেলা প্রয়োজন।

দুদলের মুখোমুখি দেখায় এগিয়ে আছে বেলজিয়াম। কিলিয়ান এমবাপ্পে ও কেভিন ডি ব্রুইনাদের দল ৭৫ বার মুখোমুখিতে ৩০ ম্যাচে জিতেছে বেলজিয়াম। ২৬ বার জয়ের মুখ দেখেছে এমবাপ্পের দেশ। ফলাফল ভাগাভাগি হয়েছে ১৯ ম্যাচে।

সমীকরনের এসব জটিল অঙ্ক বাদ দিয়ে জয়ের প্রত্যয় ব্যক্ত করলেন বেলজিয়াম কোচ ডমেনিকো তেদেসকো, অবশ্যই আমরা জয়ের জন্য মাঠে যাবো। সেরা দলগুলোর একটি হিসেবে আমরা এ পর্বে উঠে এসেছি। অন্যথায় আমরা বিদায় নিয়ে বাড়িতে অবস্থান করতাম। আমরা অন্যতম সেরা দলকে মোকাবেলা করতে যাচ্ছি। এটি এমন এক ম্যাচ হতে যাচ্ছে, আমরা যার অপেক্ষায় থাকি। এ ম্যাচে যেকোনো কিছুই ঘটতে পারে।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply