কোহলিদের নতুন কোচ দীনেশ কার্তিক

|

সংগ্রহীত

ক্রিকেটকে বিদায় জানালেও ব্যাট-বল থেকে দূরে থাকতে পারননি দীনেশ কার্তিক। অবসর ঘোষণার মাসখানেক পরেই নতুন ভূমিকায় ক্রিকেটের ময়দানে ফিরছেন টিম ইন্ডিয়ার সাবেক এই উইকেটরক্ষক ব্যাটার। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর ব্যাটিং কোচ ও মেন্টর হয়েছেন ‘ডিকে’।

ভারতীয় ক্রিকেটে একটি বর্ণময় চরিত্র দীনেশ। আইপিএলে দীর্ঘদিন একের পর এক গুরুত্বপূর্ণ ইনিংস খেলে দলকে জয় এনে দিয়েছেন। ইতোমধ্যে, ৩৯ বছর বয়সী এই ক্রিকেটার সব ধরনের ক্রিকেট থেকেই অবসর নিয়েছেন। তাই ভারতের সাবেক এই ব্যাটারকে ব্যাটিং কোচ ও মেন্টর হিসাবে বেঙ্গালুরুতে নিয়োগ দেয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি জানিয়েছে দলটির ম্যানেজমেন্ট।

এর আগে, গত আইপিএলের এলিমিনেটরে হেরে আরসিবি মাঠ ছাড়ার সময়েই বোঝা যায়, ইন্ডিয়ান প্রিমিয়র লিগে শেষ ম্যাচ খেলে ফেলেছেন দীনেশ কার্তিক। এমনটা নয় যে তিনি ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন। বরং ২০২৪ আইপিএলেও ব্যাট হাতে নজর কাড়েন দীনেশ। খেলা দেখে অনেকে তো ভেবেছিল ভারতের বিশ্বকাপ দলেও ফিনিশিং রোলে দেখা যেতে পারে তাকে। কিন্তু তা আর হয়নি।

কার্তিক আরসিবির হয়ে ৬০টি ম্যাচে মাঠে নামেন। তিনি ৫৩টি ইনিংসে ব্যাট করে মোট ৯৩৭ রান সংগ্রহ করেন। ভিরাট কোহলির পরে আরসিবির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রহকারী ভারতীয় ক্রিকেটার তিনি।

ভারতের হয়ে ২৬টি টেস্ট, ৯৪টি ওয়ানডে এবং ৬০টি টি টোয়েন্টি ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে তার। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে আইপিএলে মোট ২৫৭টি ম্যাচ খেলেছেন কার্তিক। ২৬.৩২ গড়ে মোট ৪৮৪২ রান করেছেন। কলকাতা, বেঙ্গালুরু, পাঞ্জাব, দিল্লি ডেয়ারডেভিলস, মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে আইপিএল মাতিয়েছেন এই ব্যাটার।

/ওয়াইবি/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply