ঝরছে আষাঢ়ের বৃষ্টি: ভোগান্তিতে শিক্ষার্থী ও কর্মজীবীরা, পূর্বাভাসে যা রয়েছে

|

মৌসুমি বায়ুর প্রভাবে আগামী শুক্রবার (৫ জুলাই) পর্যন্ত টানা বৃষ্টির পূর্বাভাস আগেই দিয়েছিল আবহাওয়া অধিদফতর। আজ মঙ্গলবার (২ জুলাই) সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে চলছে টানা বৃষ্টিপাত। এতে ভোগান্তিতে পড়েছেন কর্মজীবীরা। এদিকে চলতি বছরের এইচএসসি ও সমমান পরীক্ষার প্রথম দিনে দেশের বেশ কয়েকটি অঞ্চলে বৃষ্টির কারণে ভোগান্তিতে পড়ে শিক্ষার্থীরা। আজ দ্বিতীয় দিনের মতো এইচএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে। এদিনও দেশজুড়ে এমন বৃষ্টির ফলে ভোগান্তি পোহাতে হচ্ছে পরীক্ষার্থীদের।

আজকের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজধানীসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। এর ফলে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে।

অভ্যন্তরীণ নদীবন্দর সমূহের জন্য দেয়া পূর্বাভাসে দেশের ২০ জেলার ওপর দিয়ে ৬০ কিলোমিটার বেগে ঝড়ের আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

জেলাগুলো হচ্ছে, রাজশাহী, দিনাজপুর, পাবনা, রংপুর, বগুড়া, ময়মনসিংহ, যশোর, কুষ্টিয়া, ঢাকা, টাংগাইল, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট। এসব অঞ্চলের দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

অন্যদিকে, মৌসুমি বায়ুর কারণে উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা ও সমুদ্রবন্দরগুলোর ওপর দিয়ে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এ কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। পাশাপাশি উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply