সরকারি চাকরিজীবিদের স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব দাখিলের নির্দেশ

|

আইন অনুযায়ী প্রতিবছর সরকারি কর্মকর্তা কর্মচারীদের স্থাবর-অস্থাবর সম্পত্তির হিসাব দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একইসাথে আগামী ৩ মাসের মধ্যে অগ্রগতি রিপোর্ট দেয়ার নির্দেশ দেন আদালত।

মঙ্গলবার (২ জুলাই) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী এবাদত হোসেনের দ্বৈত বেঞ্চ এই আদেশ দেন।

এর আগে, গতকাল সোমবার সরকারি কর্মকর্তা কর্মচারীদের হিসাব দাখিলের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন এক আইনজীবী। হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আজ এই রিট দায়ের করেন সুপ্রীম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস। দুর্নীতিরোধে সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব দাখিল ও প্রকাশের নির্দেশনা চেয়ে এই রিট করেন তিনি।

রিটে মন্ত্রীপরিষদ সচিব, জনপ্রশাসন সচিব, স্বরাষ্ট্র সচিব, দুদকের চেয়ারম্যান, বাংলাদেশ ব্যাংকের গভর্নরসহ ১০ জনকে বিবাদী করা হয়।

প্রতিবছর সরকারি চাকরিজীবীদের স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব প্রকাশের নির্দেশনা চেয়ে করা রিটের শুনানিতে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী এবাদত হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ আরও বলেন, দুর্নীতি বন্ধে ঘরে ঘরে দুর্গ গড়ে তুলতে হবে। বিভিন্ন গণমাধ্যমে যে হারে দুর্নীতির খবর দেখা যাচ্ছে, তাতে বিষ্ময়কর হয়ে পড়ছি আমরা। দুর্নীতি দেশের উন্নয়নের অন্তরায়। যেকোনো উপায়ে এটি থামাতেই হবে। শুধু সরকার নয়, জনগণকে এর বিরুদ্ধে দাঁড়াতে হবে।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply