১২ কেজি এলপিজির দাম তিন টাকা বাড়লো

|

ফাইল ছবি

জুলাই মাসে ১২ কেজি এলপি গ্যাসের দাম তিন টাকা বাড়িয়ে এক হাজার ৩৬৬ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে অটোগ্যাস লিটারপ্রতি ৬২ টাকা ৭০ পয়সা নির্ধারণ করা হয়েছে। নতুন দাম আজ সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হবে।

মঙ্গলবার (২ জুলাই) বিকেল ৩টার দিকে নতুন এ দাম ঘোষণা করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান নুরুল আমিন। এলপি গ্যাসের আমদানি মূল্য অপরিবর্তিত থাকলেও ডলারের দর ঊর্ধ্বমুখী হওয়ায় মূল্য কয়েক পয়সা বেড়েছে বলে জানিয়েছে বিইআরসি।

জুন মাসে ১২ কেজি এলপি গ্যাসের দাম ছিল এক হাজার ৩৬৩ টাকা এবং অটোগ্যাস লিটারপ্রতি ছিল ৬২ টাকা ৫৩ পয়সা। এর আগে, মে মাসে ১২ কেজি এলপি গ্যাসের দাম ছিল এক হাজার ৩৯৩ টাকা। আর অটোগ্যাসের লিটারপ্রতি দাম ছিল ৬৩ টাকা ৯২ পয়সা।

২০২১ সালের ১২ এপ্রিলের আগ পর্যন্ত এলপিজির দর ছিল কোম্পানিগুলোর ইচ্ছাধীন। ১২ এপ্রিল দর ঘোষণার সময় বলা হয় আমদানিনির্ভর এই জ্বালানি সৌদি রাষ্ট্রীয় কোম্পানি আরামকো ঘোষিত দরকে ভিত্তিমূল্য ধরা হবে। সৌদির দর ওঠা-ওঠা-নামা করলে ভিত্তিমূল্য উঠানামা করবে। অন্যান্য কমিশন অপরিবর্তিত থাকবে। ঘোষণার পর থেকে প্রতিমাসে এলপিজির দাম নির্ধারণ করে আসছে বিইআরসি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply