ব্লু হোয়েল নিয়ে গুজব, সতর্ক করলো বিটিআরসি

|

বিতর্কিত গেম ‘ব্লু হোয়েল’ নিয়ে ফেসবুকে গুজব ছড়ানো হচ্ছে। এ বিষয়ে সামাজিক মাধ্যম ব্যবহারকারীদের সতর্ক করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

গতকাল বৃহস্পতিবার থেকে অনেক ফেসবুক ব্যবহারকারী একটি ভুয়া বার্তা পাচ্ছেন। কেউ আবার এটি পেয়ে পরিচিতজনকে সতর্ক করতে নিজেই পোস্ট করছেন, বা ইনবক্সে পাঠাচ্ছেন।

ভুয়া সেই বার্তায় বলা হচ্ছে: “১৩ অক্টোবর শুক্রবার রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত এক ঘণ্টা বাংলাদেশের সব অ‍্যান্ড্রয়েড ফোনে ব্লু হোয়েল গেম ঢুকিয়ে দেওয়া হবে। যা প্রবেশের ফলে আপনার ফোনের সব ব‍্যক্তিগত তথ‍্য, ফেসবুক, টুইটার, হোয়াটসঅ‍্যাপ, আইএমওসহ সবকিছু ধ্বংস হয়ে যাবে। তাই শুক্রবার রাত ৯ থেকে ১০টা পর্যন্ত ফোন বন্ধ রাখুন। দেশের সেবায় এটি বেশি বেশি ফরোয়ার্ড করুন। জনসচেতনতায় বিটিআরসি।”

তবে বিটিআরসির পক্ষ থেকে জানানো হয়েছে তারা এরকম কোনো বার্তা প্রচার করেনি। কোনো পক্ষ অসৎ উদ্দেশ্য এটি ছড়িয়ে থাকতে পারে। গুজবে আতঙ্কিত হওয়ার কিছু নেই।

সম্প্রতি রাজধানীর হলিক্রস স্কুল এন্ড কলেজের এক ছাত্রীর আত্মহত্যাকে কেন্দ্র করে ব্লু হোয়েল গেম-আতঙ্ক ছড়ায়। অনলাইনে এই গেম খেলে বিদেশ বহু তরুণ-তরুণী আত্মহত্যায় বাধ্য বা প্ররোচিত হয়েছে এমন খবরে আতঙ্কিত হয়ে উঠেছেন অভিভাবকরা।

বিটিআরসি বাংলাদেশে এই খেলা বন্ধে উদ্যোগ নিয়েছে। যারা জড়িয়ে গেছে তাদেরকে খুঁজে বের করে কাউন্সিলিং করছে পুলিশ। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে ইতোমধ্যে ব্লু হোয়েল খেলার কারণে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে।

আতঙ্কের পাশাপাশি কৌতুহল থেকেও অনেকে নিজেদের মোবাইলে ‘ব্লু হোয়েল’ খেলতে ক্ষতিকর বিভিন্ন অ্যাপ ইনস্টল করছেন। এ ধরনের অ্যাপ ডিভাইসের ক্ষতিকর কারণ হতে পারে। আবার এর ফলে গোপনীয় তথ্য/ছবি ইত্যাদি ডিভাইস থেকে চুরি হওয়ার আশঙ্কা আছে বলে প্রযুক্তি বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।









Leave a reply