টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় জয় পেলো বাংলাদেশ

|

টেস্ট ক্রিকেটের ১৮ বছরের ইতিহাসে সবচেয়ে বড় জয় পেলো বাংলাদেশ। শুধু বাংলাদেশের নয়, টেস্ট ইতিহাসেরও অন্যতম বড় ব্যবধানের জয় এটি। মিরপুরে উইন্ডিজকে ইনিংস ও ১৮৪ রানে হারিয়েছে টাইগাররা। বাংলাদেশের জন্য যেটা প্রথম ইনিংস ব্যবধানে জয়। সেই সাথে দুই ম্যাচের সিরিজে হোয়াইট ওয়াশ হলো এক সময়ের প্রবল প্রতাপধারী উইন্ডিজ।
প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৫০৮ রানের জবাবে ১১১ রানে থামে অতিথিরা। প্রথমবারের মতো প্রতিপোক্ষকে ফলোঅন করায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তারা গুটিয়ে যায় ২১৩ রানে।

আগের দিনের ৫ উইকেটে ৭৫ রানের সংগ্রহকে এগিয়ে নিতে তৃতীয় দিন শুরু করে উইন্ডিজ। শুরুতেই হিটমায়ারকে নিজের চতুর্থ শিকার বানান মেহেদি মিরাজ। ইনিংসের সর্বোচ্চ ৩৯ রান করেন হিটমায়ার। অতিথিদের স্কোর তখন ৮৬। ছোট্ট বিরতিতে দেবেন্দ্র বিশু-কেমাররোচ আর ৩৭ করা শেন ডাউরিচকে তুলে নেন মিরাজ। ক্যারিয়ারে ষষ্ঠবারের মতো ৫ উইকেট পেলেন এই অফস্পিনার। ১১১ রানে থামে উইন্ডিজের প্রথম ইনিংস। টেস্টে যা বাংলাদেশের বিপক্ষে ক্যারিবিয়দের সর্বনিম্ন দলীয় স্কোর। মিরাজ ৭ আর সাকিব নেন ৩ উইকেট।

৩৯৭ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দফা ব্যাটিংয়ে নেমে টাইগার স্পিন ভেল্কিতে ২৯ রানেই ক্রেইগ ব্রাথওয়েট, কাইরন পাওয়েল, আমব্রিস আর রস্টন চেইসকে হারায় অতিথিরা। শাই হোপ আর ডাউরিচও সুবিধা করতে পারেননি। তবে ফিফটি তুলে নিয়েছেন শিমরন হেটমেয়ার। ৯৩ রানরে ঝড়ো ইনিংস খেলে হিটমায়ার যখন আউট হন ক্যারবিয়ানদের স্কোর তখন ৮ উইকেটে ১৬৬। সাকিবের পর টেস্টে দুবার ১০ উইকেট শিকার করেছেন মিরাজ। এর আগে মাহমুদুল্লাহ রিয়াদের ক্যারিয়ার সেরা ১৩৬ রানের ইনিংসে প্রথমে ব্যাটিংয়ে নেমে ৫০৮ রান তুলে টাইগাররা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply