প্রতিবন্ধীদের শক্তি ও মেধাকে কাজে লাগানোর আহ্বান প্রধানমন্ত্রীর

|

প্রতিবন্ধীদের শক্তি ও মেধাকে কাজে লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের অবহেলা না করে সমাজের উপযোগী করে গড়ে তুলতে আহ্বান জানান তিনি।

আন্দোলনের কারণে কোটা বাতিল করা হলেও প্রতিবন্ধীদের জন্য গঠন করা হবে নতুন একটি নীতিমালা- এমনটাও জানিয়েছেন প্রধানমন্ত্রী। ২৭তম আন্তর্জাতিক ও ২০তম জাতীয় প্রতিবন্ধী দিবসের অনুষ্ঠানে এ প্রতিশ্রুতি দেন তিনি।

ডিজিটাল বাংলাদেশের সব সুবিধাই যেন প্রতিবন্ধীরা পায়, সে লক্ষ্যে সরকার কাজ করছে জানিয়ে শেখ হাসিনা বলেন, প্রতিবন্ধীদের নিয়ে আমরা বিশেষ কাজ করছি।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীদের জীবনযাত্রার মানোন্নয়নে ১৬ লাখের বেশি প্রতিবন্ধীকে বর্তমানে ভাতা দেওয়া হচ্ছে। শিগগিরই মোবাইলফোনের মাধ্যমে তাদের এই ভাতা পৌঁছে দেওয়ার সহজ ব্যবস্থা করা হবে।’

মোবাইলভ্যানের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে গিয়ে প্রতিবন্ধী বিষয়ক সচেতনতা সৃষ্টিতে কাজ করা হচ্ছে বলে জানান প্রধানমন্ত্রী।

প্রতিবন্ধীদের যারা দেখাশোনা করেন, প্রশিক্ষিত করেন-সেসব শিক্ষক, অভিভাবক যেন আরও যুগোপযোগী প্রশিক্ষণ পেয়ে প্রতিবন্ধীদের উপযোগী করে তুলতে পারে, সেদিকেও সরকার বিশেষ কাজ করছে বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, অবহেলিত জনগোষ্ঠী হিসেবে প্রতিবন্ধীদের মানুষ হিসেবে গণ্য করা হতো না। আমরা যেন তাদের অবহেলা না করি, মানুষ হিসেবে তাদের যে অধিকার তা যেন দিতে পারি।

সে লক্ষ্যে প্রতিবন্ধীদের উপযোগী করে স্থাপনা নির্মাণের নির্দেশনাও দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, কোনো শ্রেণির মানুষ অবহেলিত থাকবে না।

অবহেলা করার কোনো সুযোগ নেই জানিয়ে তিনি আরও বলেন, প্রতিবন্ধীদের ভেতর যে শক্তি আছে, যে মেধা আছে-তা যেন ব্যবহার করতে পারি। এ সময় উদাহরণ হিসেবে প্রধানমন্ত্রী প্রতিবন্ধী খেলোয়াড়দের বাংলাদেশের জন্য স্বর্ণ অর্জনের কথা উল্লেখ করেন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply