দায়িত্ব পালনে শিথিলতা বরদাস্ত করা হবে না: নির্বাচনী কর্মকর্তাদেরকে মাহবুব তালুকদার

|

মাহবুব তালুকদার।

নির্বাচনে দায়িত্ব পালনে কোন ধরণের শিথিলতা বরদাস্ত করা হবে না বলে জানিয়ছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

আজ সোমবার সকালে নির্বাচন কমিশনে প্রশিক্ষকদের প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় তিনি নির্বাচনে সাহসিকতার সাথে সরকারি কর্মকর্তাদের দায়িত্ব পালনের নির্দেশ দেন।

তিনি বলেন, বাংলাদেশে নির্বাচন অনুষ্ঠানের ধারাবাহিক কোনো প্রক্রিয়া নেই। তবে যে প্রক্রিয়ায়ই হোক না কেন, নির্বাচনকে ভিন্ন খাতে প্রবাহিত ও প্রশ্নবিদ্ধ করতে দেবে না কমিশন।

নির্বাচন কমিশনার বলেন, দেশে নানা সময় নানা প্রক্রিয়ায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। কখনো তত্ত্বাবধায়ক সরকারের অধীনে, কখনো সেনা সমর্থিত সরকারের অধীন কিংবা কখনো দলীয় সরকারের অধীনে। তবে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন যেই প্রক্রিয়াই হোক না কেন, তাকে ভিন্ন খাতে প্রবাহিত হতে দেয়া যাবে না। দেশে নির্বাচনের কোনো ধারাবাহিক রীতি গড়ে না উঠলেও একটি পূর্ণাঙ্গ ও অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে এই ধারাবাহিকতা ও ঐতিহ্য সৃষ্টি করতে যাচ্ছে কমিশন। এ জন্য জনমনে আস্থার পরিবেশ তৈরি করতে হবে।

ইসি মাহবুব বলেন, গোটা নির্বাচনী প্রক্রিয়ায় প্রায় ১০ থকে ১২ লাখ কর্মকর্তা যুক্ত হবেন। জাতীয় সংসদ নির্বাচনের আগে অনিয়ম রোধ ও শান্তি-শৃঙ্খলা রক্ষায়, নির্বাচনী কর্মকর্তাদের সর্বোচ্চ শক্তি প্রয়োগের ক্ষমতা জেনে নিতে তিনি নির্দেশ দেন। তিনি বলেন, ‘কতটুকু ক্ষমতা প্রয়োগ করা যাবে, তা জেনে নেবেন। পুলিশ বা সামরিক কর্মকর্তাদের চেয়ে আপনাদের ক্ষমতা কোনো অংশে কম নয়।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply