খালেদা জিয়ার ৩ মনোনয়নপত্র বাতিল ঘোষণা

|

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার ৩ আসনের মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আজ শনিবার আপিলের শুনানি শেষে সন্ধ্যায় প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদাসহ চারজন কমিশনার বাতিলের পক্ষে রায় দেন। অপর কমিশনার মাহবুব তালুকদার মনোনয়ন রাখার পক্ষে রায় দিয়েছিলেন।

খালেদা জিয়া ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসন থেকে নির্বাচন করার জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।

২ ডিসেম্বর মনোনযনপত্র যাচাই-বাছাইয়ের সময় খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিল করে দিয়েছিলেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। পরে ইসিতে আপিল করেন তার আইনজীবীরা।

মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীদের আপিলের শুনানির শেষ দিনে খালেদা জিয়ার তিনটি আসনের শুনানি একসঙ্গে করেন তার আইনজীবী। কারাগারে থাকায় তিনি নির্বাচন কমিশনে হাজির হতে পারেননি। শুনানি শেষে আদেশ বিকেল পর্যন্ত স্থগিত ঘোষণা করেছিলেন ইসি।

মনোনয়নপত্র বাছাইকালে দুই হাজার ২৭৯টি মনোনয়নপত্র বৈধ ও ৭৮৬টি অবৈধ বলে ঘোষণা করেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা। এগুলোর মধ্যে বিএনপির ১৪১টি, আওয়ামী লীগের তিনটি এবং জাতীয় পার্টির ৩৮টি মনোনয়নপত্র রয়েছে। এ ছাড়া স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে ৩৮৪টি। এর মধ্যে আপিলের আবেদন এসেছে ৫৪৩টি। আগামী ৯ ডিসেম্বর প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময়। ১০ ডিসেম্বর প্রতীক বরাদ্দ। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ ডিসেম্বর।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply