রথযাত্রা নিয়ে সুপ্রিম কোর্টে পৌঁছাল বিজেপি!

|

আপাতত কলকাতা হাইকোর্টের হাতেই ঝুলে রয়েছে বিজেপির রথযাত্রার ভবিষ্যৎ। হাইকোর্টের ডিভিশন বেঞ্চের নির্দেশিত পথেই এই মামলার নিষ্পত্তি হতে চলেছে। কিন্তু রায় কোন দিকে যাবে, তা এখনও দুই পক্ষের কাছেই অনিশ্চিত। এমন পরিস্থিতিতে বিজেপির পাল্লা ভারী অনুমান করে সুপ্রিম কোর্টে যাওয়ার প্রস্তুতি নিতে পারে রাজ্য সরকার। তার আগেই রাজ্যের সেই মনোভাব আন্দাজ করে সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করে রাখল বিজেপি।

রাজ্য প্রশাসনের কাছ থেকে রথযাত্রার অনুমতি না পেয়ে গত ২৮ নভেম্বর কলকাতা হাইকোর্টে আবেদন জমা করে বিজেপি। গত বৃহস্পতিবার হাইকোর্টে ওই মামলার শুনানিতে সিঙ্গল বেঞ্চের বিচারপতি তপোব্রত চক্রবর্তী রথযাত্রার উপর ৯ জানুয়ারি পর্যন্ত স্থগিতাদেশ দেন। সেই রায়কে চ্যালেঞ্জ করে পরদিনই ডিভিশন বেঞ্চে আবেদন করে বিজেপি। ডিভিশন বেঞ্চে বিচারপতি বিশ্বনাথ সমাদ্দার সিঙ্গল বেঞ্চের স্থগিতাদেশ সংশোধন করেন। তিনি রাজ্য সরকারকে বিজেপির সঙ্গে আলোচনায় বসার নির্দেশ দেন। বিচারপতি বলেন, রাজ্যের স্বরাষ্ট্র সচিব এবং মুখ্যসচিবকে বিজেপির তিন নেতার সঙ্গে আগামী বুধবারের মধ্যে বৈঠকে বসতে হবে। আগামী শুক্রবারের মধ্যে রাজ্য নিজেদের অবস্থান স্পষ্ট করে জানানোর পরই আদালত পরবর্তী রায় দেবে।

পাশাপাশি রং না দেখে কোনো রাজনৈতিক দলের মিছিল-মিটিং করার অনুমতি দেওয়ার বিষয়েও আলোকপাত করে ডিভিশন বেঞ্চ। এহেন পরিস্থিতিতে রাজ্য সরকার কিছুটা ব্যাকফুটে আছে বলেই মনে করে বিজেপি। ফলে ওই মামলায় হাইকোর্ট রায় যদি রাজ্যের বিরুদ্ধে যায়, তা হলে সেই রায়কে চ্যালেঞ্জ করে রাজ্য সরকার সুপ্রিম কোর্টে যেতে পারে বলে অনুমান বিজেপি নেতৃত্বের। যে কারণে আগেভাগেই সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট দাখিল করে রাখল বিজেপি। যার মাধ্যমে এক তরফা শুনানির সমস্ত পথেই ‘আগল’ দিয়ে রাখল গেরুয়া শিবির।









Leave a reply