বগুড়ার ৭টি আসনে ভোটের মূল লড়াইয়ে ৪৪ জন

|

বগুড়া ব্যুরো

আপিলের পর বৈধ ৬১ প্রার্থীর মধ্যে প্রত্যাহারের শেষদিনে বগুড়ার সাতটি আসনে ১১ জন প্রার্থী তাদের প্রার্থীতা প্রত্যাহার করে নিয়েছেন এবং একই রাজনৈতিক দলের প্রার্থী থাকায় বিধি মোতাবেক বাদ পড়েছেন আরো ৬ প্রার্থী। শেষ পর্যন্ত বগুড়ার সাতটি সংসদীয় আসনে এখন প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ৪৪।

রোববার সকাল থেকেই বগুড়া জেলা প্রশাসকের সভাকক্ষে স্থাপিত রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে প্রত্যাহারের আবেদন গ্রহণের দাফতরিক প্রক্রিয়া শুরু হয়। দুপুরের পর থেকে কার্যালয়ে এসে নিজেদের মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন জানান বগুড়া-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী গোলাম মোস্তফা বাবু, বিএনপির প্রার্থী শোকরানা ও জাসদ-ইনু মনোনীত প্রার্থী হাসান আকবর আফজল। এই আসনে এখন বৈধ প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ৪-এ।

বগুড়া-২ আসনে স্বতন্ত্র প্রার্থী শাহাদাতুজ্জামান শেষ দিনে তার মনোনয়নপত্র প্রত্যাহার করায় এই আসনেও এখন লড়বে ৪ প্রার্থী।

বগুড়া-৩ আসনে বিএনপির প্রার্থী আবদুল মোমিন তালুকদার ও স্বতন্ত্র প্রার্থী নজরুল ইসলাম প্রত্যাহার করায় এই আসনে এবার প্রতিদ্বন্দিতা করবেন ৮ প্রার্থী।

বগুড়া-৪ আসনে কেবল জাতীয় পার্টির প্রার্থী নুরুল আমিন বাচ্চু তার প্রার্থিতা করে নিয়েছেন। আর বিধি মোতাবেক একাধিক হয়ে যাওয়ায় বিএনপির ৩ প্রার্থী সাইফুল ইসলাম, আনিসুর রহমান ও জিয়াউল হক মোল্লা স্বয়ংক্রিয়ভাবে বাদ পড়ায় এই আসনে চূড়ান্ত প্রার্থীর সংখ্যা দাঁড়ালো ৬-এ।

বগুড়া-৫ আসনে চূড়ান্ত লড়াইয়ে থাকলেন সবচেয়ে বেশি ৯ জন প্রার্থী। এই আসনে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন বিকল্প ধারার মাহবুব আলী ও জাসদের রাসেল মাহমুদ। আর বিধি মোতাবেক প্রার্থী হারিয়েছেন বিএনপির বিকল্প প্রার্থী জানে আলম খোকা।

বগুড়া-৬ আসনে একমাত্র প্রত্যাহারকারীর তালিকায় রয়েছেন জাসদের প্রার্থী ইমদাদুল হক ইমদাদ। আর এই আসনে বাদ পড়েছেন বিএনপির বিকল্প প্রার্থী রেজাউল করিম বাদশা। আসনটিতে জয়ের জন্য লড়াইয়ে বাকি রইলেন মোট ৭ প্রার্থী।

বগুড়া-৭ আসনে মনোনয়নপত্র প্রত্যাহার করে নিয়েছেন জাসদ-রব মনোনীত প্রার্থী রিয়াজুল মোর্শেদ। এছাড়া দলের বিকল্প প্রার্থী দলীয় চূড়ান্ত মনোনয়ন পাওয়ায় বাদ পড়েছেন জাতীয় পার্টির এটিএম আমিনুল ইসলাম। এই আসনে লড়বেন মোট ৬ জন প্রার্থী।

নোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন পর্যন্ত বগুড়ার সাতটি আসনে সংসদ সদস্য নির্বাচিত হতে আগ্রহী ৮৩ জন তাদের মনোনয়ন জমা দিয়েছিলেন। বাছাইয়ে বাদ পড়ে যান তাদের ২৭ জন। নির্বাচন কমিশনে আপীলের পর ৫ জন প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেলেও শেষদিন প্রত্যাহার শেষে এখন বগুড়ার এই সাত আসনে লড়াইয়ের জন্য থাকলেন ৪৪ জন প্রার্থী। তাদের মধ্যে ৩৯ জন রাজনৈতিক দল মনোনীত প্রার্থী, বাকি ৫ জন স্বতন্ত্র প্রার্থী হয়ে লড়বেন এবারের একাদশ সংসদ নির্বাচনে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply