আরও একটি রেকর্ড ভাঙার দ্বারপ্রান্তে মাশরাফী

|

প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ইতিমধ্যে ২০০ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলার মাইলফলক স্পর্শ করেছেন মাশরাফী বিন মুর্তজা। রোববার মিরপুরে উইন্ডিজের বিপক্ষে এই রেকর্ড গড়েন দেশসেরা এই অধিনায়ক। আরও একটি মাইলফলকের সামনে বাংলাদেশ ওয়ানডে দলের এই অধিনায়ক।

ক্যারিবীয়দের বিপক্ষে চলমান তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ দুই খেলায় টস করলে আরও একটি রেকর্ডের মালিক হবেন মাশরাফী। ২০০৪ থেকে ২০০৭ সাল পর্যন্ত বাংলাদেশকে সবচেয়ে বেশি ৬৯টি ওয়ানডেতে নেতৃত্ব দেন হাবিবুল বাশার সুমন। আর মাত্র দুটি ওয়ানডে ম্যাচে নেতৃত্ব দিলেই বর্তমানে জাতীয় দলের নির্বাচকের দায়িত্বে থাকা সুমনকে ছাড়িয়ে যাবেন মাশরাফী।

২০০১ সালের নভেম্বরে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয় মাশরাফীর। এরপর একাধিকবার ইনজুরিতে আক্রান্ত হওয়ায় তার ক্রিকেট ক্যারিয়ার হুমকির মুখে পড়ে যায়। তবে মানসিকভাবে চাঙ্গা থাকায় হাঁটুতে একাধিকবার অস্ত্রোপচারের পরও খেলায় ফেরেন মাশরাফী। ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয় তাকে। তার নেতৃত্বে একের পর এক জয় পায় বাংলাদেশ দল।

দেশের হয়ে সবচেয়ে বেশি ওয়ানডেতে নেতৃত্ব দেয়ার অপেক্ষমাণ মাশরাফী বলেন, ‘দেশকে প্রতিনিধিত্ব করতে পারাই বড় ব্যাপার। নেতৃত্ব সেখানে অনেক বড় সম্মান। দেশের হয়ে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিতে পারা তাই বিশেষ কিছু। এই অর্জনের ভালো লাগা হয়তো ক্যারিয়ার শেষে আরও বেশি করে বুঝতে পারব। পেছন ফিরে তাকালে এগুলোই হয়তো বেশি তৃপ্তি দেবে।’

জাতীয় দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশারকে ছাড়িয়ে যাওয়া প্রসঙ্গে মাশরাফী বলেন, ‘সবচেয়ে কঠিন সময়ে সুমন ভাই বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন। তখন অনেক সীমাবদ্ধতার মধ্যে খেলতে হয়েছে। তার সময়ের সঙ্গে আমাদের তুলনা চলে না। তার আগে বাংলাদেশের কোনো অধিনায়কই এক-দেড় বছরের বেশি টিকতে পারেননি। সেই সময়ে সুমন ভাই, তিন-চার বছর টানা অধিনায়কত্ব করেছেন। তার ৬৯ ম্যাচ আসলে আমার ৬৯ থেকে অনেক এগিয়ে।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply