আমার গ্রাম আমার শহর বনাম স্মার্ট গ্রাম স্মার্ট শহর

|

অনুন্নত ও গ্রামীণ জনগোষ্ঠীকে আধুনিক সব নগর সুবিধা পৌঁছে দেয়ার অঙ্গীকার নিয়ে এবার নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছে দেশের প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি।

আজ মঙ্গলবার এই দুই দলের ঘোষিত নির্বাচনী ইশতেহারে তারা এই প্রতিশ্রুতি দেয়।

গ্রামীণ জনগোষ্ঠীর কাছে আধুনিক সব সুযোগ-সুবিধা পৌঁছে দেয়ার কথা দিয়ে আওয়ামী লীগের নির্বাচনী প্রচারণায় আগেই ঠাঁই পেয়েছে ‘গ্রাম হবে শহর’ স্লোগান। সেই লক্ষ্যকে সামনে রেখে এবার তাদের ইশতেহারে যোগ হয়েছে
‘আমার গ্রাম-আমার শহর: প্রতিটি গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ’।

এতে তারা বলেছে, বরাবরই উন্নয়ন ও সমৃদ্ধির কেন্দ্রীয় দর্শন হিসেবে গ্রামকে বিবেচনা করে এসেছে আওয়ামী লীগ। তাই বর্তমান সরকার পুনরায় নির্বাচিত হলে প্রতিটি গ্রামকে শহরে উন্নীত করার কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করবে।

গ্রামীণ উন্নয়নের লক্ষ্যে তারা তাদের পরিকল্পনায় বলেছে, প্রতিটি গ্রামে মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন, দ্রুতগতির ইন্টারনেট সুবিধা, উন্নত বৈদ্যুতিক সরঞ্জাম, মানসম্পন্ন ভোগ্যপণ্যের বাজারসহ উন্নত স্বাস্থ্যসেবা ও পয়ঃনিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা নিশ্চিত করবে। প্রতিটি গ্রাম থেকে গড়ে ১ হাজার যুবশক্তির দেশের বাইরে কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।

একই সাথে তারা গ্রাম পর্যায়ে ওয়ার্কশপ স্থাপন করে যন্ত্রপাতি মেরামতসহ হাল্কা যন্ত্রপাতি তৈরি ও বাজারজাত করার জন্য প্রান্তিক ও ক্ষুদ্র উদ্যোক্তাদের ঋণ সুবিধা দিবে বলে জানায়।

সেইসাথে তারা নির্বিঘ্ন বিদ্যুৎ সুবিধার জন্য গ্রামে গ্রুপভিত্তিক সৌর ও বায়োগ্যাস প্ল্যান্ট স্থাপন করার পরিকল্পনাও জানায়।

অন্যদিকে আওয়ামী লীগের অন্যতম প্রতিদ্বন্দ্বী দল বিএনপি তাদের নির্বাচনী ইশতেহারে বলেছে, তারা ক্ষমতায় এলে গ্রামগুলোকে ক্রমান্বয়ে স্মার্ট গ্রামে পরিণত করা হবে। সেই সাথে মেট্রোপলিটন এরিয়া এবং পৌরসভাগুলোকে ক্রমান্বয়ে স্মার্ট সিটি ও স্মার্ট পৌরসভায় পরিণত করা হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply