দক্ষতার ভিত্তিতে অভিবাসন নীতি চালু করবে যুক্তরাজ্য

|

সীমান্ত নিয়ন্ত্রণ নীতিমালা অনুযায়ী এখন থেকে জাতীয়তা নয় বরং দক্ষতার ভিত্তিতে যুক্তরাজ্যে প্রবেশের সুযোগ পাবেন অভিবাসন প্রত্যাশীরা।
আজ বুধবার সকালে প্রকাশিত এক শ্বেতপত্রে এমনটাই জানানো হয় যুক্তরাজ্যের পক্ষ থেকে।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ বলেন, এখন থেকে দক্ষতা ভিত্তিক অভিবাসন নীতি গ্রহণ করবে যুক্তরাজ্য এবং ইউরোপিয় ইউনিয়ন ভিত্তিক মুক্ত প্রবেশ বন্ধ হবে। এর ফলে  অভিবাসন প্রত্যাশী কোন জায়গা থেকে এসেছে সেটি বিবেচনায় রাখা হবেনা।

জাভিদ বলেন, আমরা আমাদের সীমান্তে নিয়ন্ত্রণ নেয়ার জন্য স্পষ্ট নির্দেশনা দিয়েছি এবং এই নীতিমালা ব্রিটিশ নাগরিকদের স্বার্থেই প্রয়োগ করা হবে। তিনি আরো বলেন, এর ফলে যুক্তরাজ্য এখন থেকে ইউরোপ এবং এর বাহির থেকে শুধুমাত্র দক্ষতা সম্পন্ন অভিবাসীন প্রত্যাশীদেরই গ্রহণ করবে।

যুক্তরাজ্যের এই অভিবাসন নীতি ২০২১ সাল থেকে কার্যকর হবে এবং এতে ডাক্তার ও প্রকৌশলীদের মতো উচ্চ দক্ষতা সম্পন্ন লোকেরাই অগ্রাধিকার পাবে। একই সাথে মন্ত্রীসভা যুক্তরাজ্যের ভিসা পাবার ক্ষেত্রে অভিবাসন প্রত্যাশীদের মজুরি ন্যূনতম ৩০ হাজার পাউন্ড নির্ধারণ করেছে।

এর আগে যুক্তরাজ্যের ইন্ড্রাস্টিয়ালিস্ট কনফেডারেশনের লবি গ্রুপ অপ্রত্যাশিত ভাবে অভিবাসন ঠেকাতে সুপারিশ করেছিল। তারা বলছে মুক্ত অভিবাসনের ফলে অদক্ষ জনশক্তিতে যুক্তরাজ্য ভারাক্রান্ত হবার সম্ভাবনা রয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply