এমবিএসের অধীনে গোয়েন্দা ব্যবস্থা সংস্কার করছে সৌদি!

|

নিজেদের গোয়েন্দা ব্যবস্থা পুরো ঢেলে সাজাবার উদ্যোগ নিয়েছে সৌদি আরব। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডের দায়ভার গোয়েন্দা সংস্থার উপর আসার পর এ সিদ্ধান্ত নিল রিয়াদ প্রশাসন।
দেশটির বাদশাহ সালমান এর নির্দেশে ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমানের (এমবিএস) তত্ত্বাবধানে দেশের গোয়েন্দা ব্যবস্থা পুরো ঢেলে সাজাবার এ উদ্যোগ গ্রহণ করা হয়।

সৌদি আরবের সরকারি বার্তা সংস্থার সূত্র হতে জানা যায়, বৃহস্পতিবার এক বৈঠকে প্রিন্স সালমানের নেতৃত্বে একটি কমিটি এ ব্যবস্থা পুরো ঢেলে সাজাবার অনুমোদন প্রদান করেন। তাতে তিনটি নতুন বিভাগের অনুমোদন দেয়া হয় যা জাতীয় নিরাপত্তা নীতি, আন্তর্জাতিক মানবাধিকার আইন ও যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে গোয়েন্দা সংস্থার সকল অভিযান অনুমোদন করবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক বিশ্ব তুরস্কের সৌদি দূতাবাসে সৌদি হিট টিম কর্তৃক জামাল খাশোগির হত্যাকান্ডের জন্য যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে দায়ি করে আসলেও সৌদি কর্তৃপক্ষ বরাবরই তা অস্বীকার করে আসছে। উল্টো এ হত্যাকান্ডের ঘটনায় জড়িত থাকার অভিযোগ এনে রিয়াদ প্রশাসন উপ গোয়েন্দা প্রধান আহমাদ আল আসিরি ও রাজকীয় আইন উপদেষ্টা সৌদ আল কাহতানিকে চাকুরিচ্যুত করেছে।









Leave a reply