“বিশ্ব মুসলিম ব্যক্তিত্ব” খেতাব পেলেন এরদোগান

|

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে চলতি বছরের ‘বিশ্ব মুসলিম ব্যক্তিত্ব’ বলে ঘোষণা করেছে নাইজেরিয়ার একটি ইসলামপন্থী দৈনিক। বিশ্বজুড়ে নিপীড়িত মুসলমানদের অধিকারের পক্ষে কাজ করায় তাকে এ খেতাব দেয়া হয়।

নাইজেরিয়া মুসলিম নিউজ নামের দৈনিকটির প্রকাশক রাশেদ আবু বাকার বলেন, এরদোগানকে ‘বিশ্ব মুসলিম ব্যক্তিত্ব’ হিসেবে বেছে নেয়া হয়েছে। এ ক্ষেত্রে তিনি যে প্রভাব বিস্তার করেছেন, তা নিয়ে কোনো বিতর্ক নেই।

তিনি বলেন, বিশ্বে যেখানে মুসলমানদের কণ্ঠ রুদ্ধ ও প্রতিরোধহীন করে দেয়া হয়েছে, সেখানে এরদোগান নিজের কণ্ঠ আরও উচ্চকিত করে তাদের নেতায় পরিণত হয়েছেন। যদিও তার বিরুদ্ধে নানা সময় নোংরা প্রচার করা হয়েছে।

পত্রিকাটির প্রকাশক আরো বলেন, যেখানে ইসরাইলি সেনাদের হাতে ফিলিস্তিনিদের হত্যাকাণ্ড নিয়ে মুসলিম বিশ্ব নীরব রয়েছে, এরদোগান সেখানে তাদের পক্ষে কথা বলেছেন ও পদক্ষেপ নিয়েছেন। এ ছাড়া মিয়ানমারে রোহিঙ্গা ও চীনের উইঘুর মুসলমানদের রক্ষায় তার ভূমিকা ছিল উল্লেখযোগ্য।

তিনি কেবল কথা বলেই নিজের দায়িত্ব সারেননি, তাদের মানবিক সাহায্যেও এগিয়ে গেছেন। আন্তর্জাতিক সম্প্রদায় ও মুসলিম বিশ্বে তার প্রভাব অনস্বীকার্য বলে জানান আবু বাকার।

পত্রিকাটির বেছে নেয়া তালিকায় প্রভাবশালী মুসলমানদের মধ্যে এরদোগানের পর রয়েছেন শেখ তামিম বিন হামাদ আল থানি, মাহাথির মোহাম্মদ, শেখ ইউসুফ আল কারজাভী ও সৌদি সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply