অতীতের সব রেকর্ড ভেঙ্গে কুড়িগ্রামে এবার ৪০জন প্রার্থী

|

কুড়িগ্রাম প্রতিনিধিঃ

অতীতের সব রেকর্ড ভেঙ্গে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুড়িগ্রাম জেলার ৪টি আসনে দলীয় এবং স্বতন্ত্রসহ মোট ৪০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছে। ফলে জটিল সমীকরণে পড়তে হয়েছে এখানকার প্রার্থীদের। এরমধ্যে আলোচনার কেন্দ্রবিন্দু কুড়িগ্রাম-৪ আসনে ইউনিয়নের চেয়ে প্রার্থীর সংখ্যাই বেশি।

জেলার ব্রহ্মপুত্র নদের অববাহিকায় তিনটি উপজেলা আর ১৫টি ইউনিয়ন নিয়ে গঠিত কুড়িগ্রাম-৪ আসন। এরমধ্যে চিলমারী উপজেলার ৬টি ইউনিয়নে ভোটার ৯২ হাজার ৬৮৫ জন আর প্রার্থী আছে ৪ জন। একাদশ জাতীয় সংসদ কুড়িগ্রাম-৪ আসনে স্বতন্ত্র প্রার্থী ৭ জন এবং দলীয় প্রার্থী ৯ জন রয়েছে।

রৌমারী উপজেলার ৬টি ইউনিয়নে প্রার্থী ১০জন থাকলেও ভোটার ১ লাখ ৪২ হাজার ৩৫৬ জন। রৌমারীতে প্রার্থী হয়েছেন আওয়ামী লীগের (নৌকা) জাকির হোসেন, বিএনপি (ধানের শীষ) আজিজুর রহমান, বিএনপি’র বিদ্রোহী ইমান আলী (ডাব), জামায়াত নেতা আবুল হাসেম (আপেল), আবিদ আলভী জ্যাপ (ফুলকপি) এবং অন্যান্য দলের মধ্যে ইসলামী আন্দোলন (হাতপাখা) আনছার উদ্দিন, বাসদের (মই) আবুল বাশার মঞ্জু, বিপ্লবী ওয়ার্কাস পার্টি (কোদাল) মহী উদ্দিন আহমেদ, গণফোরাম (সূর্য্য) মাহফুজার রহমান, জাকের পার্টি (গোলাম ফুল) শাহ আলম।

চিলমারী উপজেলায় জাতীয় পার্টির (লাঙ্গল) প্রার্থী আসরাফ উদ দৌলা ও বিদ্রোহী প্রার্থী সাবেক এমপি গোলাম হাবিব (সিংহ), আওয়ামী লীগের বিদ্রোহী এ্যাড. শেখ জাহাঙ্গীর আলম (ট্রাক), গণতন্ত্রী পার্টি (কবুতর) আব্দুস সালাম কালাম। রাজিবপুর উপজেলার ৩টি ইউনিয়নে ভোটার ৫৪ হাজার ৭৯ জন হলেও প্রার্থী রয়েছে ২ জন। রাজিবপুর উপজেলায় গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার (মোটর গাড়ী), জাতীয় পার্টির বিদ্রোহী ইউনুছ আলী (কুড়াল) প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

কুড়িগ্রাম-১ আসন গঠিত হয়েছে ২টি উপজেলা, একটি পৌরসভা এবং ২৪টি ইউনিয়ন নিয়ে। এরমধ্যে নাগেশ্বরীতে একটি পৌরসভা ও ১৪টি ইউনিয়ন ভোটার রয়েছে নাগেশ্বরীতে ২ লাখ ৭১ হাজার ৫ জন, প্রার্থী ৬জন। এখানকার প্রার্থীরা হলেন, আছলাম হোসেন সওদাগর (নৌকা), সাইফুর রহমান রানা (ধানের শীষ), আব্দুর রহমান প্রধান (হাতপাখা), জাহিদুল ইসলাম(আম), রশীদ আহমেদ (বাইসাইকেল), কাজী লতিফুল কবির রাসেল (ফুলের মালা)।

আর ভূরুঙ্গামারীতে ১০টি ইউনিয়নে ১ লাখ ৭৪ হাজার ৪১১ জন ভোটার এখানে প্রার্থী ২জন। উপজেলায় বর্তমান এমপি একেএম মোস্তাফিজুর রহমান (লাঙ্গল) প্রতিক আব্দুল হাই (গোলাপ ফুল) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। কুড়িগ্রাম-২ আসনে সদর, রাজারহাট এবং ফুলবাড়ি উপজেলা নিয়ে গঠিত। এখানে সদরের একটি পৌরসভা ও ৮টি ইউনিয়নে ভোটার ২লাখ ২৪হাজার ৫৭১জন। সদর থেকেই লড়ছেন ৬জন প্রার্থী।

তারা হচ্ছেন, স্বতন্ত্র প্রার্থী আবু সুফিয়ান (সিংহ), পনির উদ্দিন আহমেদ (লাঙ্গল), মেজর জেনারেল (অব:) আমসাআ আমিন (ধানের শীষ), উপেন্দ্র নাথ রায় (কাস্তে), মোকছেদুর রহমান(হাতপাখা),মোনাব্বর হোসেন(মই) এবং ফুলবাড়িতে ৬টি ইউনিয়নে ১লাখ ৬৪ হাজার ৪১১ জন। এখানে ২জন প্রার্থী রয়েছেন। আবুল বাশার(কুলা), আব্দুর রশিদ(আম)। এবং রাজারহাটে ৭টি ইউনিয়নে ১লাখ ৪২হাজার ৩৭১জন ভোটার রয়েছে।

কুড়িগ্রাম-৩ আসন গঠিত হয়েছে উলিপুর উপজেলা নিয়ে। এখানে একটি পৌরসভা এবং ১৩ ইউনিয়ন রয়েছে। মোট ভোটার ৩লাখ ৩০হাজার ১৩জন। এখানে কোন স্বতন্ত্র প্রার্থী না থাকলেও দলীয় ৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন, অধ্যাপক এমএ মতিন (নৌকা), ডা: আক্কাছ আলী সরকার (লাঙ্গল), তাসভীর উল ইসলাম (ধানের শীষ), গোলাম মোস্তফা মিঞা (হাতপাখা), দেলওয়ার হোসেন (কাস্তে), মনজুরুল হক (বাইসাইকেল), হাবিবুর রহমান (গামছা), সাইদ আখতার আমীন (মই)।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply