আবিষ্কৃত হল ক্যান্সার শনাক্তকরণের নতুন উপায়

|

মরণব্যাধি ক্যান্সার শনাক্তকরণের নতুন উপায় বের করেছে চিকিৎসা বিজ্ঞান। এবার আক্রান্ত টিউমারকে ত্রিমাত্রিকভাবে ভার্চুয়াল রিয়েলিটিতে উপস্থাপন করা হবে চিকিৎসকদের সামনে। যে কারণে দ্রুতই মিলবে আরোগ্য লাভের সঠিক সমাধান। বিজ্ঞানীরা এ আবিষ্কারকে ক্যান্সার শনাক্তকরণের নতুন উপায় বলে বিবেচনা করছেন।
এ ছাড়া ভার্চুয়াল রিয়েলিটির মাধ্যমে টিউমারটি দেখানো হবে বলে বিশ্বের যে কোনো স্থান থেকে একই সঙ্গে একাধিক ব্যবহারকারী ভিআর সিস্টেমের সাহায্যে টিউমারটি বিশ্লেষণ করতে পারবেন। জানাতে পারবেন নিজের মতামত।

সম্প্রতি এ গবেষণাটি সফলভাবেই সম্পন্ন করেছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। তারা ত্রিমাত্রিক প্রযুক্তি ব্যবহার করে ক্যান্সারের ‘ভার্চুয়াল টিউমার’ তৈরি করেছেন, অর্থাৎ আক্রান্ত টিউমারের সব দিক থেকে দেখে প্রতিটা কোষ আলাদাভাবে চিহ্নিত করা যাবে। ফলে কোনো রোগীর শরীর থেকে টিউমারের নমুনা নিয়ে সেটিকে বিস্তারিতভাবে পরীক্ষা-নিরীক্ষা করা যাবে।

গবেষকরা বলছেন, ‘এ প্রযুক্তি ক্যান্সার রোগটিকে আরও ভালোভাবে বুঝতে এবং ক্যান্সার মোকাবেলায় নতুন চিকিৎসা বের করতে সহায়তা করবে।’ প্রায় এক লাখ কোষ থাকবে স্তন ক্যান্সারের এমন এক মিলিমিটার আকৃতির একটি টিস্যু বায়োপসি নমুনা হিসেবে বেছে নেবেন গবেষকরা। এর পর সেই টিস্যু পাতলা করে কেটে স্ক্যান করা হবে এবং তার আণবিক গঠন ও ডিএনএ বৈশিষ্ট্যগুলো চিহ্নিত করা হবে। এর পর কম্পিউটার সফটওয়্যারের সাহায্যে সেই টিউমারের মতো একই ধরনের একটি ত্রিমাত্রিক প্রতিকৃতি পুনর্নির্মাণ করা হবে।

যুক্তরাজ্যের ক্যান্সার রিসার্চ ইউকে ক্যামব্রিজ ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক গ্রেগ হ্যানন বলছেন, ‘এত বিস্তারিতভাবে এর আগে আর কখনও টিউমার বিশ্লেষণ করা সম্ভব হয়নি। ক্যান্সার গবেষণায় এটি একটি নতুন উপায়।’

ক্যামব্রিজের প্রধান বৈজ্ঞানিক অধ্যাপক কারেন ভোসডেন ফ্রান্সিস ক্রিক বলেন, ‘এখন পর্যন্ত ক্যান্সার শনাক্তকরণে আমরা দ্বিমাত্রিক প্রযুক্তি ব্যবহার করছি। এখন এই নতুন আবিষ্কার করা ত্রিমাত্রিক প্রযুক্তি দিয়ে ক্যান্সার টিউমার বিশ্লেষণ করলে দ্রুত আরোগ্যের উপায় বের করা যাবে।’

সূত্র : বিবিসি


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply