জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের

|

প্রয়োজনে বছরব্যাপী চলবে শাটডাউন। কিন্তু দাবি আদায় না হওয়া পর্যন্ত নিজ অবস্থানেই অনড় থাকবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতীয় পর্যায়ে জরুরি অবস্থা জারির হুঁশিয়ারিও দিয়েছেন তিনি।

শীর্ষ ডেমোক্র্যাট নেতাদের সাথে বৈঠকের পর ট্রাম্প জানান, কংগ্রেসকে এড়িয়ে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণে দেশজুড়ে জরুরি অবস্থা জারি করতে পারেন তিনি। এমনকি মেক্সিকো সীমান্তে প্রাচীর নির্মাণে দাবিকৃত অর্থ না পেলে অন্য কোনো বিলেও সই করবেন না বলে সাফ জানিয়েছেন ট্রাম্প।

মার্কিন সরকারের বিভিন্ন খাতে তিন সপ্তাহ ধরে চলছে আংশিক শাটডাউন। এতে কর্মহীন হয়ে পড়েছে আট লাখের বেশি কর্মী। ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ পার্লামেন্টের নিম্নকক্ষকে এড়িয়ে সিদ্ধান্ত নিতে হলে প্রেসিডেন্টের বিশেষ ক্ষমতা প্রয়োগ করতে হবে ট্রাম্পকে।

শুক্রবার এ বিষয়ে ট্রাম্প বলেন, শাটডাউন বছরের পর বছর চললেও কিছু যায় আসে না। পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত আমি। কংগ্রেসের অনুমোদন ছাড়া দেয়াল নির্মাণের ক্ষমতা আমার আছে। প্রয়োজনে প্রেসিডেন্ট হিসেবে নিজের বিশেষ ক্ষমতা ব্যবহার করে দেখাবো। সমঝোতার মাধ্যমে সংকট সমাধান না হলে যদি আমি চাই- দেশ ও জাতির স্বার্থে যেকোনো মুহূর্তে জরুরি অবস্থা জারি করতে পারি।”


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply