বিশ্বজুড়ে আজ পালিত হচ্ছে অর্থোডক্স খ্রিস্টানদের বড়দিন

|

Image processed by CodeCarvings Piczard ### FREE Community Edition ### on 2019-01-07 00:51:31Z | http://piczard.com | http://codecarvings.com

বিশ্বজুড়ে আজ পালিত হচ্ছে অর্থোডক্স খ্রিস্টানদের বড়দিন।

৪৫ খ্রিস্টপূর্বে জুলিয়াস সিজার প্রণীত জুলিয়ান বর্ষপঞ্জিকা অনুযায়ী জানুয়ারির ৭ তারিখ বড়দিন পালন করে অর্থোডক্স খ্রিস্টানরা। কপটিক খ্রিস্টানদের ৩৯ শতাংশের বাস রাশিয়াতে। তাই এখানেই বড়দিনের আয়োজন থাকে বেশি।

অর্থোডক্স খ্রিস্টান সম্প্রদায়ের এই দিনটির সবচেয়ে বড় আয়োজন রাশিয়ায় থাকলেও, মিসর, সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশেই মহা ধূমধামে এই ক্রিসমাস উদযাপন করে থাকে অর্থোডক্স খ্রিস্টানরা।

সেন্ট পিটাসবার্গের ট্রান্সফিগারেশন ক্যাথেড্রালে সান্ধ্যকালীন প্রার্থণায় অংশ নেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বড়দিনের প্রার্থনায়, মস্কোর ক্রাইস্ট দ্যা সেভিয়ার ক্যাথেড্রালে জড়ো হন কয়েকশ’ মানুষ। স্বপরিবারে যোগ দেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। এসময় দেশ ও জাতির কল্যাণ কামনা করেন অর্থোডক্সদের সর্বোচ্চ ধর্মগুরু প্যাট্রিয়ার্ক কিরিল।

যীশু খ্রিস্টের জন্মস্থান বেথলেহেমে ধর্মগুরু তৃতীয় থিওফিলোসের ঈশ্বর বন্দনায় অংশ নেন অর্থোডক্সরা। ক্রিসমাসের শুভেচ্ছা বিনিময়ে যোগ দেন ফিলিস্তিনি প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহ।

মিসরে মানুষের মধ্যে সম্প্রীতির বার্তা নিয়ে পালিত হচ্ছে অর্থোডক্স ক্রিসমাস। বড়দিন উপলক্ষে মধ্যপ্রাচ্যের সবচেয়ে বড় অর্থোডক্স ক্যাথেড্রাল উদ্বোধন করেন দেশটির প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল সিসি।

গত কয়েক বছরের মতো হামলার আশঙ্কায় নিরাপত্তা জোরদার করা হয় মিসরের গীর্জাগুলোতে। উৎসব নির্বিঘ্ন করতে মোতায়েন করা হয় ৩ লাখ পুলিশ। এছাড়া, যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, জর্জিয়া, গ্রিস এবং সার্বিয়ার কিছু অংশেও মহা ধূমধামে উদযাপিত হয়, অর্থোডক্স খ্রিস্টানদের বড়দিন।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply