গাঁজা সেবনে শীর্ষ শহরের তালিকায় করাচি-দিল্লি-মুম্বাই

|

উপমহাদেশে দেশগুলোতে গাঁজা সেবন নিষিদ্ধ। কিন্তু ক’জন মানছে এই নিষেধাজ্ঞা! বিশ্বের সবচেয়ে বেশি গাঁজা সেবন হচ্ছে এ অঞ্চলেই! সম্প্রতি প্রকাশিত এক সূচকে দেখা যাচ্ছে, নিষিদ্ধ মাদক গাঁজা সেবনের তালিকায় বিশ্বে শীর্ষ দশে রয়েছে পাকিস্তানের বন্দর নগরী করাচি এবং ভারতের রাজধানী দিল্লি ও প্রধান বাণিজ্যিক শহর মুম্বাই।

উইড ইনডেক্স- ২০১৮’র এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। জরিপে পাকিস্তানের করাচি গাঁজা ব্যবহারের ক্ষেত্রে বিশ্বের ২য় বৃহত্তম শহর হিসেবে স্থান পেয়েছে। ২০১৮ সালে করাচী শহরে মোট ৪১.৯৫ টন গাঁজা সেবন করেছে শহরটির অধিবাসীরা।

৩য় স্থানে রয়েছে ভারতের রাজধানী দিল্লী। এই শহরের অধিবাসীরা ৩৮.২৬ টন গাঁজা ব্যবহার করেছেন ২০১৮ সালে। এছাড়া ৬ষ্ঠ স্থানে রয়েছে ভারতের আরেক শহর মুম্বাই।

উইড ইনডেক্সে প্রথম স্থানে রয়েছে নিউইয়র্ক। যুক্তরাষ্ট্রের এই শহরটিতে মোট ৭৭.৪৪ টন গাঁজা সেবন করেছেন নিউইয়র্কের বাসিন্দারা।

এই তালিকায় সেরা ১০ শহরের মধ্যে গুলো হচ্ছে – লস আঞ্জেলেস, কাইরো, লন্ডন, শিকাগো, মস্কো এবং টরোন্টো।

গত বছর বাসায় গাঁজা তৈরির উপকরণ উৎপাদনকারী ইসরায়েলী প্রতিষ্ঠান ‘সিডো’ পরিচালিত জরিপেও সবচেয়ে বেশী গাঁজা ব্যবহারকারী শহরের তালিকায় ২য় স্থানে ছিল পাকিস্তানের করাচি শহর। ঐ জরিপটি ১২০টি দেশের মধ্যে চালানো হয়েছিল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply