সিরিয়ায় মার্কিন ঘাটির নিয়ন্ত্রণ চায় তুরস্ক

|

সিরিয়ায় মার্কিন সামরিক ঘাঁটিসমূহ তুরস্কের কাছে হস্তান্তর কিংবা ধ্বংস করে দিতে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বলা হবে বলে জানিয়েছে আঙ্কারা।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন তার তুর্কি প্রতিনিধি ইব্রাহিম কালিনের সঙ্গে বৈঠকে বসেছেন।

এতে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া নিয়ে আলোচনা আরও জটিল হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

এর আগে বোল্টন বলেন, মার্কিন মিত্র ওয়াইপিজি যোদ্ধাদের সুরক্ষা দেবার শর্তেই সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নেয়া হবে।

ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ায় মার্কিন মিত্র হচ্ছে ওয়াইপিজি। এ নিয়ে তুরস্কের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে উত্তেজনা চলছে। ওয়াইপিজিকে সন্ত্রাসী সংগঠন ও নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির শাখা বলে মনে করে তুরস্ক।

গত মাসে সিরিয়া থেকে দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার এ সিদ্ধান্তের প্রতিবাদে দেশটির প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস পদত্যাগ করেন।

ট্রাম্প বলেন, তাদের মিশন সফল হয়েছে। ইসলামিক স্টেট পরাজিত হয়েছে। তার এই আকস্মিক উদ্যোগে ওয়াশিংটনের কর্মকর্তা ও বিশ্বে মার্কিন মিত্রদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

সিরিয়ায় ২২টি মার্কিন ঘাঁটি রয়েছে। কাজেই এসব ঘাঁটি ওয়াইপিজি সন্ত্রাসীদের হাতে হস্তান্তর করা হোক, তা চাচ্ছে না তুরস্ক।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply