মধ্যপ্রাচ্যেকে ইরানের প্রভাবমুক্ত করা হবে: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

|

মিত্র দেশগুলোর সহায়তা ও কূটনৈতিক তৎপরতার মাধ্যমে মধ্যপ্রাচ্যেকে ইরানের প্রভাবমুক্ত করা হবে।কায়রো সফরকালে, আমেরিকান বিশ্ববিদ্যালয়ে দেয়া এক ভাষণে এ হুঁশিয়ারি দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

মাইক পম্পেও বলেন, মধ্যপ্রাচ্য ও বিশ্বের বিরুদ্ধে ইরানের হিংসাত্মক-আগ্রাসী মনোভাব রুখতে সবসময় তৎপর যুক্তরাষ্ট্র। তেহরানের প্রভাবের কারণে মধ্যপ্রাচ্য কখনোই পরিপূর্ণ নিরাপত্তা, অর্থনৈতিক স্থিতাবস্থা এবং তাদের স্বপ্নপূরণ করতে পারেনি। একারণেই, আঞ্চলিক মিত্রদের সহায়তা এবং কূটনৈতিক তৎপরতার মাধ্যমে সিরিয়া থেকে উৎখাত করা হবে ইরানি মতাদর্শকে।

তিনি আরও বলেন, আঞ্চলিক উন্নয়নের স্বার্থেই পুরানো শত্রুদের নির্মূল করতে হবে। জানান, সিরিয়ার ওপর তেহরানের আধিপত্য রুখতে তৎপর ট্রাম্প প্রশাসন। পম্পেও জানান, তার মধ্যপ্রাচ্য সফরের মূল উদ্দেশ্য- সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরিকল্পনার ব্যপারে মিত্রদের নিশ্চিত করা। এসময়, বিগত ওবামা প্রশাসনের বিভ্রান্তিকর মধ্যপ্রাচ্য নীতিমালার কট্টর সমালোচনা করেন তিনি। অভিযোগ তোলেন, কঠোর পদক্ষেপ গ্রহণ না করায় বিস্তার ঘটেছে আইএস’র মতো জঙ্গি গোষ্ঠীর। সাফাই গান অঞ্চলটির শুভাকাঙ্খী হিসেবে কাজ করছে মার্কিন সেনারা।









Leave a reply