প্রথম ইন্দো-মার্কিনি হিসেবে ইউএস প্রেসিডেন্ট নির্বাচনে লড়বেন কমলা

|

প্রথম ভারতীয় বংশোদ্ভুত মার্কিন রাজনীতিবিদ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে লড়ার ঘোষণা দিলেন কমলা হ্যারিস। ২০২০ সালের নির্বাচনে ডেমোক্রেট পার্টি থেকে প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে লড়বেন ৫১ বছর বয়েসি এই সিনেটর।

বিগত নির্বাচনে হিলারি ক্লিনটনের অন্যতম উপদেষ্টা ছিলেন কমলা। উগ্রপন্হা ও বর্ণবাদমুক্ত বৈষম্যহীন সমাজ গঠনের পাশাপাশি সাধারণ মানুষের মৌলিক অধিকার রক্ষাই তার মূল নীতি হবে বলে জানান এই মনোনয়ন প্রত্যাশী।

২০০৮ সালে তৎকালীন প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বারাক ওবামার প্রচারণা শিবিরের দায়িত্ব পালন করেন কমলা হ্যারিস। ২০১১ সালে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল নিযুক্ত হন। ৫ বছর দায়িত্ব পালনের পর ২০১৭ সালে ওই রাজ্যেরই সিনেটর নির্বাচিত হন কমলা। এরফলে ষষ্ঠতম কৃষ্ণাঙ্গ ব্যক্তি হিসেবে সিনেটে যাওয়ার সুযোগ পেলেন তিনি।

মনোনয়ন প্রসঙ্গে ভারতীয় বংশোদ্ভুত মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস বলেন, সাধারণ মানুষের মাঝে বিভেদ নয়, ঐক্যবদ্ধ হওয়ার উপাদান গুলোই বেশি রয়েছে। আমি চাই মানুষের সেই মানবিকগুলোকে কাজে লাগাতে। মানুষকে কিভাবে আরও নিরাপদ এবং সুখি রাখা যায়, আমরা সারা জীবন সেই চেষ্টাই চালিয়েছি। ভবিষ্যতেও তাই করবো। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পরিবর্তন দরকার। এমন নেতা প্রয়োজন যিনি সাধারণ মানুষের চাহিদাগুলোকে মূল্যায়ন করবেন।

আগামী প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হিসেবে এগিয়ে আছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। তালিকায় নাম আছে নিউইয়র্কের আলোচিত সাবেক মেয়র মাইকেল ব্লুমবার্গ এবং টেক্সাসের কংগ্রেস সদস্য বেটো ও’রুর্ক।









Leave a reply