ভুয়া খবর ছড়ানো ঠেকাতে হোয়াটসঅ্যাপের বিধিনিষেধ

|

গত বছর হোয়াটসঅ্যাপ, ফেসবুকসহ সামাজিক যোগাযোগের মাধ্যমে ভুয়া খবর ছড়ানোর বিষয়টি ব্যাপক আলোচনায় এসেছিল। এবার ভুয়া খবর ছড়ানো ঠেকাতে ব্যবহারকারীকে সচেতন করার পাশাপাশি নতুন পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছে ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী মেসেজ ফরোয়ার্ড করার ক্ষেত্রে সীমা নির্ধারণ করবে হোয়াটসঅ্যাপ।

নতুন নিয়মে একসঙ্গে পাঁচজনের বেশি ব্যবহারকারীর কাছে কোনো মেসেজ ফরোয়ার্ড করা যাবে না। বিশ্বব্যাপী সব হোয়াটসঅ্যাপ গ্রাহকের জন্যই নতুন নিয়ম প্রযোজ্য হবে। গতকাল সোমবার এ বিষয়ে বিবৃতি দিয়েছে হোয়াটসঅ্যাপ।

ভারতে এ প্ল্যাটফর্ম ব্যবহার করে গত বছরে ব্যাপক ভুয়া খবর ছড়ানো হয়। বিষয়টি ঠেকাতে মোদি সরকারের কাছ থেকে হোয়াটসঅ্যাপের ওপর চাপ দেয়া হয়। এরপর গত বছরের জুলাই মাসে ভারতের ব্যবহারকারীদের জন্য মেসেজ ফরোয়ার্ড সীমাবদ্ধ করে হোয়াটসঅ্যাপ। সেই ফিচার এবার বিশ্বজুড়ে চালু করছে।

আগে যেকোনো হোয়াটসঅ্যাপ মেসেজ ২০টি আলাদা গ্রুপ অথবা ব্যক্তিকে ফরওয়ার্ড করা যেত, এবার মেসেজ ফরওয়ার্ডিং করার ক্ষেত্রে শক্ত অবস্থান নেওয়ার কথা জানিয়েছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ।

তারা বলছে, ব্যবহারকারীর কাছ থেকে পাওয়া মতামত মূল্যায়ন করে তারা এ সিদ্ধান্ত নিয়েছে। হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে এ ফিচার যুক্ত হয়েছে।









Leave a reply