ভারতরত্ন পাচ্ছেন প্রণব, মরণোত্তর পাবেন ভূপেন হাজারিকা

|

ভারতরত্ন উপাধিতে ভূষিত হচ্ছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। রাষ্ট্রপতির দায়িত্ব পালন করা এই প্রথম কেউ ভারতরত্ন সম্মান পেলেন। ভারতের প্রজাতন্ত্র দিবসের আগের সন্ধ্যায় এ ঘোষণা করেছে ভারত সরকার।

তিনি ছাড়াও সংগীতজ্ঞ ভূপেন হাজারিকা ও সমাজকর্মী নানাজি দেশমুখও পাচ্ছেন মরণোত্তর ভারতরত্ন উপাধি। ভারতের রাষ্ট্রপতি ভবন থেকে এই তিন জনকে ভারতরত্ন দেওয়ার কথা ঘোষণা করা হয়।

এই তিনজনের ‘ভারতরত্ন’ পাওয়া নিয়ে একাধিক টুইট করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একটি টুইটে তার মন্তব্য, প্রণবদা আমাদের দেশের একজন অসামান্য নাগরিক। কয়েক দশক ধরে তিনি নিরলস দেশকে সেবা করে চলেছেন। দেশের উন্নয়নে তার অবদান অত্যন্ত স্পষ্ট। তার ভারতরত্ন পাওয়ার খবরে আমি আনন্দিত।

প্রণব মুখার্জি জানিয়েছেন, ভারতবাসীকে অত্যন্ত শ্রদ্ধা ও কৃতজ্ঞতা জানিয়ে এ সম্মান গ্রহণ করছি। বারবার বলে এসেছি, দেশের মানুষকে যা দিয়েছি, তার চেয়ে বেশি পেয়েছি আমি। রাহুল গান্ধী বলেছেন, উনি কংগ্রেসের লোক। আজীবন কাজের সম্মান পেলেন। আমরা গর্বিত।

এদিকে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ‘ভারতরত্ন’- এ ভূষিত হওয়ায় তাকে টেলিফোনে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।









Leave a reply