লাশ বেচে কোটি ডলার আয় মার্কিন কোম্পানির

|

গবেষণার জন্য দান করা মানুষের লাশ বিক্রি করে কোটি ডলার মুনাফা করেছে একটি মার্কিন কোম্পানি। সায়েন্স কেয়ার নামের ওই কোম্পানিকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

গত মঙ্গলবার এক প্রতিবেদনে বলা হয়েছে, কোম্পানিটি গবেষণার জন্য দান করা লাশ বিক্রি করে অন্তত ১ কোটি ২৫ লাখ ডলার আয় করেছে।

২০১২ থেকে ২০১৪ সাল পর্যন্ত কোম্পানিটির মালিক রজার্স ও তার স্ত্রী জোশি দান করা মরদেহ বিক্রি করে সাড়ে ১২ মিলিয়ন ডলার আয় করেন।

উল্লেখিত সময়ের আগে ও পরে সায়েন্স কেয়ার আরও কয়েক কোটি ডলার আয় করেছে। ২০১৬ সালে সায়েন্স কেয়ার বিলিয়ন ডলারে মালিকানা বিক্রি করে। যদিও বিক্রয়ের শর্তাবলী প্রকাশ করা হয়নি। তবে এই বিক্রির সময় কোম্পানি উল্লেখ করে এক লাখের বেশি মানুষ সায়েন্স কেয়ারকে তাদের দেহ দান করেছেন।

কোম্পানিটির তথ্য অনুসারে, গত বছর সায়েন্স কেয়ার ৫ হাজার মরদেহ পায়। ২০১১ থেকে ২০১৫ সাল পর্যন্ত কোম্পানিটি অন্তত ১৭ হাজার মরদেহ পেয়েছে। এ সময়ে সায়েন্স কেয়ার ৫১ হাজার ৫০০ অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করেছে অথবা ভাড়া দিয়েছে।

গত বছর জিম ও জোসি একটি বিমান ও বিলাস বহুল বাড়ি কিনেছেন। হাওয়াই ও কোলোরাডোতেও তাদের সম্পত্তি রয়েছে। এই বিষয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন জিম রজার্স।









Leave a reply