৪ ধাপ অবনতি, দুর্নীতি সূচকে বাংলাদেশ ১৩তম

|

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের (টিআই) প্রকাশ করা দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের ৪ ধাপ অবনতি হয়েছে। সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় ১৭ থেকে বাংলাদেশের অবস্থান ১৩ তম। একই অবস্থানে রয়েছে উগান্ডা ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক।

জার্মানির বার্লিনভিত্তিক প্রতিষ্ঠান টিআই’র প্রকাশ করা দুর্নীতির ধারণাসূচক ২০১৮-এর প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। মঙ্গলবার সকালে রাজধানীর মাইডাস সেন্টারে সংবাদ সম্মেলনে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এ তথ্য তুলে ধরেন।

প্রতিবেদনে দেখা যায় ১৮০টি দেশের মধ্যে বাংলাদেশ ১৪৯তম। দক্ষিণ এশিয়ায় ৮ দেশের মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ আফগানিস্তান, এরপরের অবস্থানই বাংলাদেশের। এ অঞ্চলে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ভুটান।

গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ ডেনমার্ক। ২য় অবস্থানে নিউজিল্যান্ড, ৩য় ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, সিংগাপুর, সুইডেন। সবচেয়ে দুর্নীতিগ্রস্থ দেশ হলো সোমালিয়া। এশিয়ার মধ্যে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশ উত্তর কোরিয়া।

ড. ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশের ৪ ধাপ অবনতির পাশাপাশি স্কোর কমেছে ২ পয়েন্ট। এই অবনতির কারণ প্রভাবশালী দুর্নীতিবাজদের না ধরা, রাজনৈতিক প্রভাব,অর্থপাচারে ব্যবস্থা না নেয়া।

এরআগে দুর্নীতি সূচকে বাংলাদেশ ২০০৬ সালে তৃতীয়, ২০০৭ সালে সপ্তম, ২০০৮ সালে ১০ তম, ২০০৯ সালে ১৩ তম, ২০১০ সালে ১২ তম, ২০১১ ও ২০১২ সালে ১৩ তম, ২০১৩ সালে ১৬ তম, ২০১৪ সালে ১৪ তম, ২০১৫ সালে ১৩ তম, ২০১৬ সালে ১৫ তম এবং ২০১৭ সালে ১৭ তম হয়। ২০০১ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত সিপিআই সূচকে সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল প্রথম।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply