সাতক্ষীরায় ১৮’র প্রশ্নে পরীক্ষা গ্রহন: কেন্দ্র সচিব বরখাস্ত

|

সাতক্ষীরা জেলা-যুগান্তর

সাতক্ষীরা প্রতিনিধি:

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার চাম্পাফুল এপিসি স্কুলে স্থাপিত এসএসসি কেন্দ্রে ২০১৮ সালের প্রশ্নপত্রে ৪৮ জন পরিক্ষার্থীর বাংলা প্রথম পত্রের পরীক্ষা গ্রহন করা হয়েছে। পরে বিষয়টি নজরে আসার পর প্রায় তিন ঘন্টা পর নতুন প্রশ্নপত্রে তাদের ফের পরীক্ষা নেওয়া হয়েছে।

কেন্দ্র সূত্রে জানা গেছে এপিসি স্কুল কেন্দ্রে ৪৪০ পরিক্ষার্থীর বেশির ভাগের হাতে এ বছরের প্রশ্ন পৌছালেও ৪৮ জন পরিক্ষার্থীর হাতে ২০১৮ সালের বাংলা প্রথম পত্রের প্রশ্নপত্র আসলে তারা এই প্রশ্নে পরীক্ষাও দেয়া শুরু করে। পরবর্তীতে বেলা ১টার কয়েক মিনিট আগে বিষয়টি জানাজানি হলে কর্তৃপক্ষের টনক নড়ে। এ ঘটনায় কেন্দ্র সচিব সুখলাল বাইনকে বরখাস্ত করা হয়েছে।

কালিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহীন জানিয়েছেন প্রশ্নপত্র বন্টনের প্রায় তিন ঘন্টা পর বিষয়টি সবার নজরে আসে। যশোর শিক্ষা বোর্ডের অনুমতি নিয়ে পরে দুপুর ১টা থেকে তাদের নতুন বছরের প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছে।

ইউএনও জানান, এ ঘটনার জন্য দায়ী কেন্দ্র সচিব সুখলাল বাইনকে তৎক্ষণাৎ বরখাস্ত করা হয়েছে। সেই সাথে নতুন কেন্দ্র সচিবের দায়িত্ব পেয়েছেন সহকারী কেন্দ্র সচিব আরিফুল ইসলাম। এছাড়াও প্রশ্নপত্র ছাত্র ছাত্রীদের হাতে তুলে দেওয়ার কাজে জড়িত আরও ১৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন তিনি।

জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল জানান পরিক্ষার্থীদের কোনো সমস্যা হবে না। যারা এর সাথে জড়িত তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষ নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন বোর্ডের কাছে উত্তরপত্র পৌছালে তা মূল্যায়ন করা হবে। তিনি বলেন এ ঘটনায় পরিক্ষার্থীদের ভীত হবার কিছু নেই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply