মেসিভক্ত সেই শিশুকে খুঁজছে তালেবান!

|

মনে আছে সেই শিশুটিকে? পলিথিনের আকাশি রঙা বেগে ‘মেসি’ লিখে সেটি গায়ে দিয়ে ফুটবল খেলছিলো পাহাড়ি একটি উপত্যকায়। এরপর বহু খুঁজে বরে করা হয় আফগান শিশুটিকে। মুর্তাজা আহমাদি নামক ৭ বছরে বাচ্চাকে বার্সেলোনা তারকা ডেকে নেন তার কাছে। রাতারাতি বিশ্বখ্যাত হয়ে যায় মুর্তাজা।

২০১৬ সালের ওই ঘটনার পর মুর্তাজা নিজে খুব খুশি হলেও তার পরিবার পড়ে ভিন্ন ধরনের এক বিড়ম্বনায়।

ক্রমাগত হুমকিতে এক পর্যায়ে বাড়ি ছেড়েছে মুর্তজার পরিবার। সেটাও দুয়েকবার নয়, বেশ কয়েকবার বাড়ি ছেড়ে পালিয়েছেন তারা। উপায় না পেয়ে সপরিবারে পাশের এক শহরে ভাড়া বাড়িতে উঠেছেন তারা।

মুর্তাজার মা শাফিকার অভিযোগ, তার ছেলেক মেসি অনেক টাকা দিয়ে থাকতে পারেন- এমন একটা ধারণা জন্মেছে অনেকের মাঝে। তাই তালেবানসহ আরও কিছু গ্রুপ মুর্তাজাকে খুঁজে বেড়াচ্ছে বলেও দাবি করেন তিনি।

মা বলেন, ‘ফোন করেও তারা নিয়মিত হুমকি দিচ্ছে। ওরা খুঁজে পেলে আমার ছেলেকে টুকরো টুকরো করে কেটে ফেলবে। তাই আমি সব সময় ওর মুখ ঢেকে রাখার চেষ্টা করি।’

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন গতকাল বুধবার মুর্তাজার পরিবারকে নিয়ে একটি প্রতিবেদন করেছে। এর আগে আরও কয়েকটি সংবাদমাধ্যমে মুর্তাজার পরিবারের বিড়ম্বনা নিয়ে খবর প্রকাশ করেছিলো গত মাসে।

সিএনএন জানিয়েছে, মুর্তাজার পরিবার হচ্ছে আফগান একটি সংখ্যালঘু সম্প্রদায়ের সদস্য। হাজারা নামের এই উপজাতি ধর্মীয় দিক থেকে শিয়া অনুসারী; যারা আগে থেকেই তালেবান নিপীড়নের শিকার হয়েছেন।

বর্তমানে আফগানিস্তানের তালেবানের সাথে পাকিস্তান ও যুক্তরাষ্ট্র সরকারের একটি সমঝোতা চুক্তির আলোচনা চলছে। এটি সফল হলে দেশটি থেকে মার্কিন বাহিনী সরে যাবে। এতে আরও শক্তিশালী হয়ে ওঠবে তালেবান।

এমন পরিস্থিতিতে মুর্তাজার বাবা আরিফ আহমাদি বলেন, ‘আমাদের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। ফোনে ক্রমাগত হুমকি দেওয়া হয়। ভয় হচ্ছে, আমার ছেলেকে না অপহরণ করে নেওয়া হয়। এই ভয়ে আমরা দেশ ত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছি।’


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply