সেন্ট মার্টিনসকে নিজেদের দাবি করা মানচিত্র সরালো মিয়ানমার

|

বাংলাদেশের সেন্ট মার্টিনস দ্বীপকে নিজেদের বলে দাবির বিষয়ে গোঁজামিলের ব্যাখ্যা দিয়েছেন মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত অং কোয়া।

মিয়ানমারের মানচিত্রে সেন্ট মার্টিনসকে নিজেদের বলে দেখানোর পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে তলব করলে, তিনি হাজির হয়ে বলেন মিথ্যা তথ্যের ভিত্তিতে এমন অভিযোগ করা হয়েছে।

সেন্ট মার্টিনস দ্বীপে মিয়ানমারের মালিকানা দাবি করে প্রকাশিত ম্যাপের তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ, একই সাথে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ পূর্ব এশিয়া অঞ্চলের পরিচালক দেলোয়ার হোসেন বলেন, এরইমধ্যে মিয়ানমারের ওয়েবসাইট থেকে সেই মানচিত্র সরিয়ে ফেলা হয়েছে। নিশ্চয়তা দেয়ার পরও কেন বারবার এমনটা ঘটছে তা জানতে চাওয়া হয়েছে মিয়ানমারের কাছে।

গত বছরের অক্টোবরে জনসংখ্যা অধিদপ্তরসহ কয়েকটি সরকারি ওয়েবসাইটে সেন্ট মার্টিনসকে নিজেদের দেখায় মিয়ানমার। সে সময় রাষ্ট্রদূতকে তলব করা হলে, তিনি ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন। যদিও ঢাকাকে এ বিষয়ে তখনও কিছুই জানায়নি নেইপিদো।

পরে জাতিসংঘকে বিষয়টি জানালে, ভুল স্বীকার করেছিল সংস্থাটি। ওয়েবসাইট থেকে পরে সরানো হয় ইচ্ছাকৃতভাবে ভুল করা মিয়ানমারের সেই মানচিত্র।

সম্প্রতি সেই ভুল মানচিত্র আবারও দেখা হয় মিয়ানমারের সরকারি ওয়েবসাইটে। সেন্টমার্টিনস ছাড়াও টেকনাফের শাহ পরীর দ্বীপকেও তাদের অংশ বলে দেখানো হয়। এরই প্রেক্ষিতে আজ বৃহস্পতিবার বিকালে মিয়ানমারের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতকে তলব করে পররাষ্ট্র মন্ত্রণালয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply