ডাকসুতে উপাচার্যের ক্ষমতার ভারসাম্য চায় শিক্ষার্থী অধিকার মঞ্চ

|

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সভাপতি বিশ্ববিদ্যালয়েরই উপাচার্য। তিনি চূড়ান্ত ক্ষমতার অধিকারি। গঠনতন্ত্র উপাচার্যের বিধিনিষেধে ভরপুর। কিন্তু বলা হয়, ডাকসু শিক্ষার্থীদের সংগঠন। তাই ডাকসুতে উপাচার্যের ক্ষমতায় ভারসাম্য আনার দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অধিকার মঞ্চ।

আজ শুক্রবার সকালে মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলন থেকে এ দাবি জানায় সংগঠনটি। ২০১২ সালে ডাকসু নির্বাচনের দাবিতে গড়ে উঠে এ মঞ্চ। পরে মঞ্চের ব্যানারেই তুমুল আন্দোলন করেন শিক্ষার্থীরা। হাইকোর্টে রিট করেন মঞ্চের সাথে সংশ্লিষ্ট ২৫ জন শিক্ষার্থী। এ রিটের প্রেক্ষিতেই ডাকসু নির্বাচন করতে বাধ্য হচ্ছে প্রশাসন।

সংবাদ সম্মেলনে মঞ্চের সবশেষ মুখপাত্র তোয়াহা ফারুকের সঞ্চালনায় লিখিত বক্তব্য পাঠ করেন অন্যতম প্রতিষ্ঠাকালীন মুখপাত্র মওদুদ মিষ্ট। এসময় আরো উপস্থিত ছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ, মঞ্চের সাবেক মুখপাত্র নূর বাহাদুর, সৌমিত্র শুভ্র, কাজী তৌফিক ইমাম, সাদমান সাকিব প্রমুখ।

লিখিত বক্তব্যে মওদুদ মিষ্ট বলেন, ২০১২ সালের ২৬ ফেব্রুয়ারি ডাকসু ভবনের সামনে সংবাদ সম্মেলন করে আমরা ডাকসু নির্বাচনের দাবিতে ধারাবাহিক আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছিলাম। মাসের পর মাস ধরে চলা কর্মসূচির মধ্য দিয়ে দীর্ঘদিনের মৃতপ্রায় ডাকসু ইস্যুটিকে পুনরুজ্জীবিত করতে সক্ষম হয়েছিলাম আমরা।

তিনি আরো বলেন, রিট করার আগে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আমরা উকিল নোটিশ পাঠিয়েছিলাম। সেই নোটিশের জবাব দেওয়ার জন্য দুই দফায় সময় বাড়ানো হলেও প্রশাসন তার জবাব দেয়নি। তারপর যখন রিট করা হলো, কয়েক দফা সময় বাড়ানো হলেও তারও জবাব দেওয়া হয়নি। স্বৈরাচার কর্তৃপক্ষ তখন পরিবেশের দোহাই দিয়েছিল।

মওদুদ মিষ্ট বলেন, এই রিটের প্রেক্ষিতে প্রশাসন ডাকসু নির্বাচন দিচ্ছে। আমরা আশা করবো ডাকসু শিক্ষার্থীদেরই একটি সত্যিকারের প্ল্যাটফর্ম হিসেবে থাকবে। একই সঙ্গে আমরা আশা করি ছাত্রসংগঠনগুলোও শিক্ষার্থীদের অধিকারের বিষয়ে আরো বেশি সচেষ্ট হবেন। এছাড়া, ডাকসুর সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করে মঞ্চ।

সংবাদ সম্মেলনে রিট আবেদনকারীর পক্ষের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, রায়ে পুলিশের মহাপরিচালককে নির্দেশনা দেওয়া হয়েছে, নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখার প্রয়োজনে যেকোনো পদক্ষেপ গ্রহণে পুলিশ বিশ্ববিদ্যালয় প্রশাসনকে সহযোগিতা করবে। তাই কোনো অজুহাত দেখিয়ে যেন না বলা হয় যে ডাকসু নির্বাচনের পরিবেশ নেই।
তিনি সুষ্ঠু ও উৎসবমুখর পরিবেশে ডাকসু নির্বাচনের আহ্বান জানান।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply