বাজেট সংকট: অফিসারদের ভ্রমণ সংক্রান্ত খরচ দেয়া বন্ধ করলো ভারতীয় সেনাবাহিনী

|

ভারতীয় সেনাবাহিনীর বাজেট সংকট নিয়ে প্রায়ই নানান ধরনের খবর বের হয় দেশটির পত্রিকায়। গত সপ্তাহে ভারতীয় পত্রিকা দ্য উইক এর এমনই এক খবরে বলা হয়েছে, কোনো কোর্স বা আরোপিত দায়িত্ব পালনে যাতায়াতের জন্য সেনা কর্মকর্তাদের প্রয়োজনীয় খরচ দিতে পারছে না বাহিনীটি।

২০১৮-১৯ অর্থ বছরে সেনাবাহিনীর বাজেটে যে পরিমাণ টাকা কর্মকর্তাদের ভ্রমণ সংক্রান্ত খরচের জন্য (টিএ/ডিএ) বরাদ্দ ছিল তা শেষ হয়ে যাওয়ায় নতুন কোনো বিল পরিশোধ করা হচ্ছে।

গত ৫ ফেব্রুয়ারি প্রকাশিত রিপোর্টে বলা হয়, ভারতীয় সেনাবাহিনীর প্রিন্সিপাল কন্ট্রোলার অব ডিফেন্স একাউন্ট (পিসিডিএ) এক নোটিশে জানিয়ে দিয়েছে আপাতত কোনো কর্মকর্তার কোনো ধরনের যাতায়াত খচরে বিল তারা পরিশোধ করতে পারবে না। কারণ হিসেবে অপর্যাপ্ত তহবিলের কথা বলেছে পিসিডিএ।

গত অর্থ বছরে বেতন ভাতার জন্য সেনাবাহিনীকে ১ লাখ ৩৮ হাজার কোটি টাকার বাজেট দেয় সরকার। এর মধ্যে ৩ হাজার ২০০ কোটি টাকা ছিল টিএ/ডিএ’র জন্য। কিন্তু অর্থ বছরের এখন কয়েক মাস বাকি থাকা অবস্থায়ই টিএ/ডিএ বিলের ভাউচার ৪ হাজার কোটি টাকা ছাড়িয়েছে। ফলে বাধ্য হয়ে পিসিডিএ কর্তৃপক্ষ আর নতুন করে কাউকে টিএ/ডিএ বিল না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply