ডাকসু নির্বাচন স্থগিত চেয়ে ছাত্রদল নেত্রীর রিট

|

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন স্থগিত চেয়ে রিট দায়ের করেছেন জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির এক নেত্রী।
রোববার ছাত্রদলের ওই নেত্রীর পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিট আবেদনটি করেন সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।আইনজীবী কাজল গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।

রিটকারী ছাত্রদল নেত্রীর নাম ফাহমিদা মজিদ। তিনি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের মার্স্টাসের ছাত্রী। ছাত্রদল কেন্দ্রীয় সংসদের ছাত্রী বিষয়ক সম্পাদক পদে রয়েছেন তিনি।

রিটকারী সম্পর্কে ব্যরিস্টার কাজল বলেন, রিট আবেদনকারী ফাহমিদা মজিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। অথচ ভোটার তালিকায় তার নাম নেই। এ জন্য তিনি বিদ্যমান বিধি অনুযায়ী নির্বাচন করতে এবং ভোটাধিকার প্রয়োগ থেকে বঞ্চিত হচ্ছেন। বিষয়টি চ্যালেঞ্জ করে তিনি রিট আবেদন করেছেন।

ব্যারিস্টার কাজল আরও জানান, রিটে নির্বাচনের তফসিল স্থগিতেরও আবেদন করা হয়েছে। পাশাপাশি রিটকারী ফাহমিদার নাম ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না করে তফসিল ঘোষণা করা কেন অবৈধ ঘোষণা করা হবে না সে মর্মে রুল জারির আরজি জানানো হয়েছে।

আগামীকাল সোমবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এ রিটের শুনানি হতে পারে।

এবিষয়ে ছাত্রদলের ছাত্রী বিষয়ক সম্পাদিকা ফাহমিদা মজিদ বলেন, আমি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হওয়ার পরও আমাকে ভোটার তালিকায় রাখা হয়নি। যার কারণে রিট আবেদন করেছি।

প্রসঙ্গত ২৮ বছর পর আগামী ১১ মার্চ ডাকসু নির্বাচন হতে যাচ্ছে। নির্বাচনে ছাত্রলীগ, ছাত্রদলসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল সব সংগঠন অংশ নিচ্ছে। তবে নির্বাচনে প্যানেল দেবে বলে জানালেও হলের বাইরে ভোটগ্রহণসহ সাত দফা দাবি জানিয়ে আসছে ছাত্রদল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply