ভারত-পাকিস্তান উত্তেজনা নিয়ে যা বলল চীন

|

ভারতীয় বিমানবাহিনীর কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে পাকিস্তানে বোমা হামলা চালায়। এ হামলার ঘটনা নিয়ে পাকিস্তান ও ভারতে উত্তেজনা তৈরি হয়েছে। এ নিয়ে দুই দেশের প্রধানরা জরুরি সভার আহ্বান করে।

এদিকে এমন উত্তেজনার মধ্যে চীন ও ইউরোপীয় ইউনিয়ন তাদের সর্বোচ্চ সংযত থাকতে আহ্বান জানায়। এ খবর দিয়েছে এএফপি।

মঙ্গলবার নয়াদিল্লি এবং ইসলামাবাদের প্রতি আহ্বান জানিয়ে বেইজিংয়ের পক্ষ থেকে বলা হচ্ছে, ‘আমরা আশা করি ভারত আর পাকিস্তান উভয়ই সংযত হয়ে সমঝোতার চর্চা করবে। যা দেশ দুটির মধ্যে উত্তেজনা কমিয়ে একটা স্থিতিশীল পরিবেশ তৈরিতে সহায়ক। আর এর মাধ্যমেই তাদের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন ঘটবে।’

এদিকে ইউরোপীয় ইউনিয়নের মুখপাত্র মাজা কোচিজানসিক বলেন, আমরা দুই দেশের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি। আমরা বিশ্বাস করি দুই দেশের সর্বোচ্চ সংযত দরকার রয়েছে পরবর্তী উত্তেজনা এড়াতে।

এ হামলা নিয়ে ভারত বিশ্ব নেতাদের জানায়, কাশ্মীরের পুলওয়ামায় হামলকারীরা পাকিস্তানের তত্ত্বাবধানে রয়েছে। সেখানে জঙ্গিদের উদ্দেশ্যে ভারত হামলা চালায়।

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখাল বলেন, এ বিমান হামলা খুব জরুরি ছিল।

ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া এলাকায় বালাকোটের নিয়ন্ত্রণরেখা বরাবর বোমা হামলায় ২০০-৩০০ সন্ত্রাসী নিহত হয়েছে বলে দেশটির সংবাদমাধ্যমে দাবি করা হয়। তবে এ হামলায় কোনো হতাহত হয়নি বলে জানিয়েছেন পাকিস্তানের আন্তঃবাহিনী গণসংযোগ অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর।

এদিকে ইমরান খানের নেতৃত্বে দেশটির জাতীয় নিরাপত্তা কমিটির জরুরি বৈঠকের পর এক বিবৃতিতে বলা হয়, ভারত যে স্থানে হামলা করার দাবি জানিয়েছে, সেখানে সরেজমিনে পরিদর্শনের জন্য বিশ্বের জন্য স্থানটি খোলা রাখা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, ভারতীয় সরকার আরেকবার তাদের আত্মস্বার্থে বেপরোয়া কাল্পনিক দাবির আশ্রয় নিয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply