পাক-ভারত সংঘাতে মধ্যস্থতা করার প্রস্তাব রাশিয়ার

|

পাক-ভারতের উত্তেজনা নিয়ে মধ্যস্থতা করতে চায় রাশিয়া। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সারজেই ল্যাভরোব বলেন, ভারত-পাকিস্তান যদি চায় তাহলে সাহায্যের জন্য মধ্যস্থতা করতে প্রস্তুত রাশিয়া। সংবাদ সংস্থা তাস নিউজের বরাত দিয়ে রয়টার্স এ খরব দিয়েছে।

এ নিয়ে এক প্রশ্নের উত্তরে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, যদি তারা এটা চায়, তাহলে অবশ্যই করা হবে।

পররাষ্ট্রমন্ত্রীর মুখপাত্র মারিয়া জাকারোভা বলেন, মস্কো যে কোনো সাহায্যের জন্য প্রস্তুত রয়েছে।

তিনি বলেন, আমরা ভারত ও পাকিস্তানের উত্তেজনা নিয়ে চিন্তিত। দেশ দুটির মারাত্মক রণকৌশল রয়েছে। দেশ দুটি সীমান্ত নিয়ন্ত্রণরেখা অতিক্রম করায় সেনাবাহিনীর সংঘর্ষ ভয়ঙ্কর।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় দেশটির আধাসামরিক বাহিনীর গাড়িবহর হামলায় অন্তত ৪৪ সেনা নিহত হন। এই আত্মঘাতী হামলার দায় স্বীকার করেছে পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। ভারত এ হামলার পেছনে পাকিস্তানের মদদ রয়েছে বলে দাবি করে আসছে।

এ হামলার জেরে গত মঙ্গলবার কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারতীয় বাহিনী। হামলায় ২০০ থেকে ৩০০ জঙ্গি নিহত হয় বলে দাবি করেছে দেশটি।

এখানেই থেমে নেই, গত বুধবার পাকিস্তান সীমান্তে ভারতীয় দুই যুদ্ধবিমানকে ভূপাতিত করেন পাকিস্তানি সেনারা। জবাবে ভারত পাকিস্তানের দুটি যুদ্ধবিমানকে ভূপাতিত করে।









Leave a reply