মুক্তি পেয়ে দেশে ফিরলেন অভিনন্দন

|

নিজ দেশে ফিরেছেন পাকিস্তানে গ্রেফতার হওয়া ভারতের যুদ্ধবিমানের পাইলট অভিনন্দন বর্তমান। আজ শুক্রবার স্থানীয় সময় বিকেল সাড়ে চারটায় তিনি ওয়াগা-আতারি সীমান্ত পৌঁছেন। সেখানে তার এক দফা মেডিক্যাল চেকআপ করা হয়। এর কিছুক্ষণ পরই অভিনন্দনকে ভারতের হাতে তুলে দেয়া হয়।

তাকে স্বাগত জানাতে অন্যদের সাথে উপস্থিত ছিলেন অভিনন্দনের বাবা ভারতের বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল এস বর্তমান এবং মা শোভা বর্তমান। ছিল দেশটির সেনাবাহিনী ও বিমানবাহিনীর শীর্ষ কর্মকর্তাও। অভিনন্দনকে এখন দিল্লিতে নিয়ে যাওয়া হচ্ছে।

এদিকে অভিনন্দনের প্রত্যাবর্তনের দিনে বন্ধ রাখা হয় বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠান। প্রতিদিন সীমান্তরক্ষী বাহিনীর বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠান দেখতে বহু মানুষ ওয়াগা সীমান্তে জড়ো হন। সূর্যাস্তের আগে দুই দেশের পতাকা উত্তোলন করা হয় কুচকাওয়াজের মাধ্যমে। গত ৫৫ বছর ধরে এ অনুষ্ঠান চালিয়ে আসছে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী।

শুক্রবার অভিনন্দনকে এই পথেই ফেরত দেয় পাকিস্তান। ভারত অভিনন্দনকে আকাশপথে ফিরিয়ে নেয়ার দাবি জানিয়েছিল। কিন্তু পাকিস্তান জানায় তারা ওয়াগা সীমান্ত দিয়েই ফেরত দেবে অভিনন্দনকে। এই পরিস্থিতিতে আইন-শৃঙ্খলা পরিস্থিতির কথা চিন্তা করে বিটিং দ্য রিট্রিট অনুষ্ঠানটি বাতিল করা হয়।

দুই দেশের মধ্যে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে আটক ভারতের পাইলটকে মুক্তি দিচ্ছে পাকিস্তান। গতকাল বৃহস্পতিবার পার্লামেন্টে এমন ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।









Leave a reply