ভারতের বিরুদ্ধে এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহৃত হয়েছে কিনা- জানতে চায় যুক্তরাষ্ট্র

|

গত মঙ্গলবার পাকিস্তানের অভ্যন্তরে বিমান হামলা করে ভারতীয় বাহিনী। এর জবাবে পরদিন ভারতের অভ্যন্তরে পাল্টা বিমান হামলা চালায় পাকিস্তান। ভারতের হামলায় ৩৫০ এর বেশি বিদ্রোহী যোদ্ধা নিহত হওয়ার দাবি করলেও তার কোনো প্রমাণ দিতে পারেনি দেশটি। আন্তর্জাতিক মিডিয়া জানিয়েছে, কেউ নিহত হয়নি ভারতের হামলায়। তবে একজন আহত এবং বেশ কিছু গাছপালা ধ্বংস হয়েছে।

অন্যদিকে পাকিস্তানের হামলায়ও কেউ হতাহত হয়নি। তবে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়, পাকিস্তান তাদের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেছে, এবং ভারতের পাল্টা হামলায় একটি এফ-১৬ ভূপাতিত হয়েছে। অবশ্য এই দাবির পক্ষেও কোনো প্রমাণ দেয়নি ভারতীয় কর্তৃপক্ষ।

পাকিস্তান প্রথম থেকেই অস্বীকার করে আসছে তারা এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহার করেনি, এবং সে কারণে ভূপাতিত হওয়ার প্রশ্নই আসে না।

তবে ভারতীয় মিডিয়ায় এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহারের বিষয়ে ব্যাপক আলোচনার প্রেক্ষিতে যুক্তরাষ্ট্র পাকিস্তানের কাছে চানতে চেয়েছে, আদৌ এফ-১৬ ব্যবহার করা হয়েছে কিনা। আজ রোববার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইসলামাবাদে মার্কিন দূতাবাসের এক কর্মকর্তার বরাতে জানানো হয়েছে, যুক্তরাষ্ট্র পাকিস্তানের কাছে এ বিষয়ে তথ্য চেয়েছে। ওই কর্মকর্তা বলেন, আমরা এ সংক্রান্ত রিপোর্টের ব্যাপারে অবগত হয়েছি। প্রতিরক্ষা বিষয় চুক্তির লঙ্ঘনকে আমরা সিরিয়াসলি গ্রহণ করি।’

সামরিক যে কোনো অস্ত্র ব্যবহার করার সময় তা কোথায় কোথায় ব্যবহার করা যাবে সে বিষয়ে বেশ কিছু শর্তারোপ করে থাকে যুক্তরাষ্ট্র।









Leave a reply