পিস্তল নিয়ে ইলিয়াস কাঞ্চনের বিমানবন্দর পার, তদন্তে কমিটি

|

পিস্তল বহন করে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের বিমানবন্দরের স্ক্যানিং মেশিন পার হওয়ার ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ ঘটনায় বরখাস্ত করা হয়েছে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরের ৫ কর্মীকে।

বিষয়টি নিশ্চিত করেছেন রাজধানীর শাহজালাল বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন আবদুল্লাহ আল ফারুক। তিনি গণমাধ্যমকে বলেন, পিস্তল সঙ্গে নিয়ে বিমানবন্দরের স্ক্যানিং মেশিন পার হওয়ার ঘটনার তদন্তে নেমেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। ঘটনা তদন্তে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যদের নাম এখনই প্রকাশ করতে অপরাগতা প্রকাশ করেছেন তিনি।

এদিকে এ ঘটনা জানাজানি হওয়ার পর রাতেই বরখাস্ত করা হয় বিমানবন্দরে স্ক্যানিং মেশিনের দায়িত্বে থাকা পাঁচ কর্মীকে।

গত ১৪ ফেব্রুয়ারি চট্টগ্রামের বিমান ছিনতাইচেষ্টার ঘটনায় খেলনা পিস্তল সঙ্গে নিয়ে বিমানবন্দর পারের ঘটনা তোলপাড় সৃষ্টি করে। এ ঘটনার তদন্ত শেষ না হতেই এবার আসল পিস্তল নিয়ে একজন ভিআইপির বিনা বাধায় স্ক্যানিং মেশিন পার হওয়ার ঘটনা ঘটল।

মঙ্গলবার বিকালে নভোএয়ারের একটি অভ্যন্তরীণ ফ্লাইটে চট্টগ্রাম যাওয়ার পথে সঙ্গে আগ্নেয়াস্ত্রটি নিয়ে যান নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন।

এ সময় অভ্যন্তরীণ টার্মিনালের প্রথম গেটের স্ক্যানার মেশিনের নজর এড়িয়ে ৯ এমএম পিস্তল আর ১০ রাউন্ড গুলি ব্যাগসহ বিনা বাধায় স্ক্যানিং মেশিন পার হন তিনি।

এর পর নভোএয়ারের বুকিং কাউন্টারে গিয়ে ইলিয়াস কাঞ্চন জানান, তার সঙ্গে নিয়ে আসা পিস্তলও গুলিভর্তি ব্যাগ স্ক্যানারে ধরা পড়েনি।

পিস্তলটি সঙ্গে নিয়ে চট্টগ্রামে যেতে চান বলে কর্মকর্তাদের জানান ইলিয়াস কাঞ্চন।

বিষয়টি জানার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে শাহজালাল বিমানবন্দরের মেম্বার সিকিউরিটি শাহ এমদাদুল হক, বিমানবন্দরের পরিচালকসহ (নিরাপত্তা) বিভিন্ন সংস্থার কর্মকর্তা উপস্থিত হন ।

এ ঘটনায় নিরাপত্তার দায়িত্বে থাকা পাঁচ কর্মীকে বরখাস্ত করা হয়েছে।

প্রথম স্ক্যানিংয়ে ইলিয়াস কাঞ্চনের ব্যাগে থাকা পিস্তল ধরা না পড়ার বিষয়টি দুঃখজনক বলে জানিয়েছেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা পরিচালক নূরে আলম সিদ্দিকী।

গত ২৪ ফেব্রুয়ারি বিমান ছিনতাইচেষ্টা ঘটনার পর শাহজালালসহ দেশের সব কটি বিমানবন্দরের নিরাপত্তাব্যবস্থা আরও জোরদার করা হয়েছে বলে সিভিল এভিয়েশন থেকে জানানো হয়েছিল।

ওই দিন বিকালে ঢাকা থেকে ছেড়ে যাওয়া দুবাইগামী বিজি-১৪৭ ফ্লাইটে খেলনা পিস্তল নিয়ে উঠে বিমান ছিনতাইয়ের চেষ্টা করেন পলাশ আহমেদ ওরফে মাহিবি নামে এক যুবক।

ভিডিও ফুটেজে দেখা গেছে, সেই সময় তার সঙ্গে থাকা খেলনা পিস্তলটি শাহজালাল বিমানবন্দরের স্ক্যানিং মেশিনে ধরা পড়েনি।

বিষয়টি নিয়ে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেররিজম ইউনিটের তদন্তনাধীন মঙ্গলবার (৫ মার্চ) আবার এ ঘটনাটি ঘটল।

এ ঘটনায় চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের কোনো বক্তব্য নেয়া যায়নি।

এর আগে বিমান ছিনতাইচেষ্টার ঘটনার তদন্তের স্বার্থে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ৬ নিরাপত্তাকর্মীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে কর্তৃপক্ষ। এদের মধ্যে পাঁচ কর্মীকে সাময়িক বরখাস্ত এবং একজনকে প্রত্যাহার করে নেয়া হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply