মেয়র নির্বাচিত হলো লিংকন নামের এই ছাগলটি

|

না, ভুল কিছুই দেখছেন না। সত্যিই যুক্তরাষ্ট্রের এই শহরে মেয়রের পদে বসেছে একটি ছাগল। মাত্র তিন বছর বয়সি এই ছাগলের রাজনীতি জ্ঞানও খুব বেশি নেই। তবুও ভোটাভুটিতে নিকটতম প্রতিদ্বন্দ্বীদের হারিয়ে এই মসনদে বসেছে সে। আর তার প্রতিদ্বন্দ্বীরা কারা? বিড়াল এবং কুকুর।

মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বে নিউ ইংল্যান্ডের একটি রাজ্য ভারমন্ট। সেখানকার রুটল্যান্ড কাউন্টির ছোট্ট শহর ফেয়ার হাভেন। এই শহরে মেয়রের পদ শূন্যই ছিল এত দিন। টাউন ম্যানেজার জোসেফ গান্টার সমস্ত দায়িত্ব সামলাতেন। কিন্তু এ বার মেয়র পদে ভোট দিল এই শহরটি।

জোসেফ গান্টারের বুদ্ধি ছিল এই শহরে ‘পেট মেয়র’ বসানো হোক। অর্থাৎ, মানুষ বাদে, পশুরা যখন ভোট প্রার্থী হয়। সেই ভোটেই জিতে গেল লিঙ্কন নামক এই ছাগলটি।

আরও পড়ুন মাঝ বসন্তেও শীতের অনভূতি! এই মনোরম আবহাওয়া আর কত দিন?
নিউ ইয়র্কের গা ঘেঁষা এই ফেয়ার হাভেন শহরের জনসংখ্যা মাত্র আড়াই হাজার। এই শহরের মেয়র পদের জন্য নির্বাচনের কথা যখন ভাবা হল, তখনই ‘পেট মেয়র’-এর বুদ্ধি দিলেন গান্টার।

মেয়র পদের জন্য ১৬টি পশুর মধ্যে জোরদার লড়াই চলে। ১৩টি ভোট পেয়ে কুকুর স্যামিকে পিছনে ফেলে এগিয়ে যায় লিঙ্কন। স্যামি পেয়েছে ১০টি ভোট। আর বাকিরা সব মিলিয়ে ৩০টি ভোট। তবে গান্টারের দুঃখ, মেয়র পদের জন্য মাত্র ৫৩টি ভোট পড়েছে। পরের বছর অবশ্যই অনেক বেশি মানুষ ভোট দেবেন বলে আশা রাখছেন তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply