কোরিয়া ইস্যুতে ট্রাম্পকে ‘শান্ত’ থাকার আহ্বান জিনপিংয়ের

|

উত্তর কোরিয়া ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘শান্ত থাকার’ আহ্বান জানিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। শুক্রবার দিবাগত রাতে দুই নেতার মধ্যে ফোনালাপে এমন আহ্বান জানান চীনের প্রেসিডেন্ট।

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত এক সপ্তাহ ধরে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যে হুমকি পাল্টা হুমকির প্রেক্ষিতে উভয়পক্ষকেই আরও নিয়ন্ত্রিত ও শান্তভাবে আচরণ করার পরামর্শ দিয়ে জিনপিং বলেন, চীন আশা করে পরিস্থিতিকে আরও খারাপের দিকে নিতে পারে এমন কাজ কেউ করবে না।

তিনি আরও বলেন, আলোচনা-সমঝোতা এবং রাজনৈতিক বোঝাপড়াই কোরিয়া উপদ্বীপের পারমানবিক সমস্যার সমাধানের মৌলিক উপায়।

উদ্ভুত পরিস্থিতিতে চীন ও যুক্তরাষ্ট্র পরস্পরে আরও ঘনিষ্ঠ হয়ে কাজ করবে বলে উভয় নেতা ফোনালাপানে গুরুত্বারোপ করেন। এ বছরের শেষের দিকে চীন সফরের কথা রয়েছে ট্রাম্পের।

এর আগে শুক্রবার যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে ট্রাম্প বলেছিলেন, তিনি উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচি বিষয়ে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে রাতেই টেলিফোনে আলাপ করবেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন ও জাতিসংঘের রাষ্ট্রদূত নিকি হ্যালির সঙ্গে বৈঠকের পর নিউজার্সিতে ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘আজ রাতে শি’র সঙ্গে তার ফোনে কথা হবে।’

উল্লেখ্য, চীন ঐতিহ্যগতভাবে উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র দেশ। কিন্তু দেশটি গত সপ্তাহে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কিম জং উন সরকারের বিরুদ্ধে ধারাবাহিক নিষেধাজ্ঞার পক্ষে ভোট দেয়।

/কিউএস









Leave a reply