পাই নিয়ে গিনেজ বুকে নাম লেখাতে যাচ্ছে শাবিপ্রবি

|

গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নাম লেখাতে যাচ্ছে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। পাই (π) নিয়ে বিশ্বের দীর্ঘতম রোড পেইন্টিং করে অনন্য নজির গড়তে যাচ্ছে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ক সংগঠন সাস্ট সাইন্স এরোনা। ক্যাম্পাসের ৩দশমিক ১৪১ কিলোমিটার রোড পেইন্টিংয়ে অংশ নেন প্রায় পাঁচশত শিক্ষার্থী।

যেকোন বৃত্তের পরিধি ও ব্যাসের অনুপাতকে প্রকাশ করা হয় ‘পাই’ দিয়ে। বলা হয় গুরুত্বপূর্ণ গাণিতিক ধ্রুবকও। সেই পাই দিবস ছিল ১৪ মার্চ। এই দিনে জন্মেছিলেন বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ বিজ্ঞানী আইনস্টাইন। ঐতিহাসিক এই দিনেই মৃত্যুবরণ করেন বিজ্ঞানী স্টিফেন হকিং।

বিজ্ঞানের ইতিহাসের স্মরণীয় এই দিনটিতে বিশ্বকে চমকে দিতেই ওইদিন রাতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এই পেইন্টিং শুরু করে সাস্ট সাইন্স এরোনা’র সদস্যরা। ক্যাম্পাসের প্রবেশপথে পাইয়ের মানের সমপরিমান ৩ দশমিক ১৪১ কিলোমিটার সড়কে শুরু হয় রোড পেইন্টিং। বিভিন্ন বিভাগের ৫শ’ শিক্ষার্থীর ২০ ঘণ্টার প্রচেষ্টায় আঁকা হয় পাই নিয়ে বিশ্বের দীর্ঘতম রোড পেইন্টিং।

পাই নিয়ে এমন ব্যতিক্রমী দীর্ঘ রোড পেইন্টিং গিনেজ রেকর্ড বুকে তালিকাভুক্ত করতে প্রচেষ্টা চালাচ্ছেন আয়োজকেরা। পেয়েছেন আশ্বাসও।

একাডেমিক এ্যান্ড রিসার্চ ডিরেক্টর’র ইউশা আরাফ বলেন, এখানে বিশ্ববিদ্যালয়ের সিনিয়র জুনিয়র সকলেই অংশগ্রহণ করেছে।

সাস্ট সাইন্স এরোনা’র সভাপতি নাঈম দীপ্ত বলেন, এটি গিনেজ বুকে রেকর্ড করানোর ব্যাপারে কথা হয়েছে। তাদের রিজিওনাল প্রতিনিধিরা এসে এটি আগের রেকর্ডের সাথে মিলিয়ে দেখবেন যে তা রেকর্ডভুক্ত করা যায় কিনা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মুহাম্মদ জাফর ইকবাল বলেন, এটি একটি আনন্দের ব্যাপার, আমার জানামতে এটি বিশ্বের দীর্ঘতম রোড পেইন্টিং যেখানে সংখ্যাগুলো এভাবে পর পর সাজানো আছে।









Leave a reply