উন্নয়ন কর্মসূচী থেকে ছেঁটে ফেলা হয়েছে ৮ হাজার কোটি টাকা

|

চলতি অর্থবছরের উন্নয়ন কর্মসূচি থেকে ছেঁটে ফেলা হয়েছে ৮ হাজার কোটি টাকা। ফলে এটির সংশোধিত আকার দাঁড়িয়েছে ১ লাখ ৬৫ হাজার কোটি টাকা। এসময় প্রকল্প নজরদারির জন্যে বিভাগীয় শহরগুলোতে আইএমইডি’র অফিস চালুর অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী।

আজ মঙ্গলবার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদ-এনইসির সভায় এই অনুমোদন দেয়া হয়।

পরিকল্পনা কমিশন জানায়, পদ্মা সেতু ও তার রেল সংযোগ, মেট্রোরেল, পায়রা বন্দরসহ কয়েকটি বড় প্রকল্প থেকে বরাদ্দ কমছে প্রায় ৫ হাজার কোটি টাকা। এর মধ্যে পদ্মা সেতু প্রকল্প থেকেই প্রায় ২ হাজার কোটি টাকা ফেরত আসছে। তবে অর্থ খরচের প্রবণতা থাকায় রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য বাড়তি ২১৪ কোটি টাকা বরাদ্দ দেয়া হতে পারে।

সভায় স্বায়ত্তশাসিত সংস্থার প্রায় নয় হাজার ছয়শ’ কোটি টাকার সংশোধিত এডিপি আলাদাভাবে অনুমোদন দেয়া হয়। সংশোধিত এডিপিতে প্রকল্প এক হাজার ৯১৬টি।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান, চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি হতে পারে ৮ দশমিক ১৩ শতাংশ। মাথাপিছু আয় দাঁড়াবে এক হাজার ৯০৯ ডলার। জিডিপি-বিনিয়োগ অনুপাতে অগ্রগতি হয়েছে।

সভা শেষে জানানো হয়, চলতি অর্থবছরের আট মাসে এডিপি বাস্তবায়নে ব্যয় হয়েছে প্রায় ৭১ হাজার কোটি টাকা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply