একে একে দুটি ভারতীয় ট্যাংকই বিকল!

|

একে একে দুটি ট্যাংকই বিকল হয়ে যাওয়ায় রাশিয়ার মস্কোতে অনুষ্ঠিত একটি আন্তর্জাতিক ‘ট্যাংক বায়াথলন’ (সমরাস্ত্রের বিশেষ মহড়া-প্রতিযোগিতা) থেকে ছিটকে গেছে ভারতীয় সেনাবাহিনী। প্রতিযোগিতায় দেশীয় অর্জুন ট্যাংকের পরিবর্তে রাশিয়ার নকশা করা টি-৯০ ট্যাংক ব্যবহার করে তারা।

আগের রাউন্ডে শীর্ষে থাকায় শক্ত প্রতিযোগী ভাবা হচ্ছিল ভারতীয় সেনাদের। কিন্তু, বিধি বাম, মাঠের খেলায় মূল টি-৯০ ট্যাংকটির পাশাপাশি তাদের রিজার্ভ ট্যাংকটিও বিকল হয়ে পড়ে। এর ফলে প্রতিযোগিতার জন্য অযোগ্য ঘোষণা করা হয় ভারতীয় সেনাবাহিনীকে। নিঃসন্দেহে দেশটির ট্যাংক ক্রুদের জন্য এটি হতাশার। প্রতিযোগিতার সম্ভাব্য বিজয়ী ভাবা হচ্ছিল যাদের কেবলমাত্র যান্ত্রিক ক্রুটির কারণে ট্যাংক বিকল হয়ে পড়ায় তা আর হয়ে ওঠেনি।

গত আসরে রাশিয়ায় প্রস্তুতকৃত টি-৭২ মডেলের ট্যাংক নিয়ে এই প্রতিযোগিতায় অংশ নেয় ভারত। কিন্তু ট্যাংকগুলোতে তাদের সেনাসদস্যরা বিশেষ সুবিধা করতে না পারায় এবার অত্যাধুনিক টি-৯০ মডেলের দুটি ট্যাংক পাঠায় দেশটি। অথচ, আশা করা হচ্ছিল, ভারত এবার নিজস্ব নকশায় প্রস্তুতকৃত ‘অর্জুন ট্যাংক’ নিয়ে প্রতিযোগিতায় অংশ নেবে। যদিও শেষ পর্যন্ত রাশান ট্যাংকেই আস্থা রাখে তারা!

রাশিয়া, বেলারুশ, কাজাকিস্তান ও চীন প্রতিযোগিতার ফাইনালে উঠেছে। এদের মধ্যে রাশিয়া, কাজাকিস্তান উভয় দেশ টি-৭২বি-৩ মডেলের ট্যাংক নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়। বেলারুশ তাদের আধুনিক টি-৭২ মডেলের ট্যাংক নিয়ে মস্কোতে আসে। অন্যদিকে, চীন তাদের দেশীয় টাইপ ৯৬বি ট্যাংক নিয়ে প্রতিযোগিতায় অংশ নেয়।

এবারের অনুশীলন প্রতিযোগিতায় ১৯ দেশের সেনাদল অংশ নেয় যেখান থেকে শীর্ষ ৪ দল ফাইনাল খেলছে। অংশগ্রহণকারী দলগুলো টিম মেম্বার, কোচিং স্টাফ ও রক্ষণাবেক্ষণকারী কর্মীসহ ২১ জনের দল পাঠায়। তিন ধাপের এই প্রতিযোগিতার প্রথম ধাপে প্রত্যেক দল ব্যক্তিগত রেসে অংশগ্রহণ করে। সেখান থেকে ১২ দল রিলে রেসের জন্য সেমি-ফাইনালে ওঠে। ফাইনালে, ৪ দলের ‘রিলে রেস’ থেকে বিজয়ী নির্ধারিত হবে।

যমুনা অনলাইন: (এনডিটিভি অবলম্বনে তোয়াহা ফারুক)









Leave a reply