আসন্ন লোকসভা নির্বাচনের প্রার্থী তালিকা ঘোষণা করলো বিজেপি

|

আসন্ন লোকসভা নির্বাচন কে সামনে রেখে প্রার্থী তালিকা ঘোষণা করলো কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপি। বৃহস্পতিবার ২১ রাজ্যের ১৮৪ আসনে প্রার্থী ঘোষণা করা হয়। এদের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি প্রধান অমিত শাহসহ কেন্দ্রের বেশ কয়েকজন হেভিওয়েট মন্ত্রীও রয়েছেন। গেলবারের মতো এবারও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির বিপরীতে কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি লড়বেন আমেথি আসন থেকে।

প্রার্থী তালিকা ঘোষণার পর রাতেই দেশের বিভিন্ন স্থানে উল্লাসে মেতে ওঠেন দলটির কর্মী-সমর্থকরা। সকাল হতেই উৎসব চলে প্রার্থীদের বাড়ি আর নির্বাচনী আসনগুলোতে।

বৃহস্পিতবার ২১ রাজ্যের ১৮৪ আসনে প্রার্থী তালিকা প্রকাশ করা হয় বিজেপির তরফ থেকে। উত্তর প্রদেশ, মহারাষ্ট্র, রাজস্থান, কর্নাটের মতো শক্ত অবস্থানে থাকা রাজ্যগুলোর পাশাপাশি পশ্চিমবঙ্গ, কর্নাটকটের মতো রাজ্যগুলোও রয়েছে তালিকায়। এরমধ্যে ইউপি ও পশ্চিমবঙ্গ তে ২৮, মহারাষ্ট্র-রাজস্থানে ১৬ এবং কর্নাটকের ১০ আসনে প্রার্থী ঘোষণা করা হয়।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাদ্দা, এই তালিকায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিজেপি প্রধান অমিত শাহ থেকে শুরু করে দলের সবচেয়ে ছোট পদের সদস্য আছেন। রাজনৈতিক, দলীয় এবং ব্যক্তিগত অবদান যাচাই করেই প্রার্থী তালিকা ঘোষণা করা হয়েছে। যারা নিশ্চিত বিজয়ী হবেন তাদেরকেই মনোনিত করা হয়েছে।

গতবারের মতো এবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লড়বেন উত্তর প্রদেশের বারানসি থেকে। তবে সবাইকে চমকে দিয়ে গুজরাতের গান্ধিনগর আসনে বর্ষিয়ান বিজেপি নেতা এলকে আদভানির পরিবর্তে লড়বেন বিজেপি সভাপতি অমিত শাহ। অন্যদিকে স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং প্রার্থী হবেন লখনৌ থেকে।

হেভিওয়েট প্রার্থীদের তালিকায় থাকা কেন্দ্রের গুরুত্বপূর্ণ মন্ত্রী স্মৃতি ইরানি লড়বেন আমেথি থেকে। অন্যদিকে নাগপুর থেকে লড়কেন নিতিন গড়কড়ি। সাবেক সেনাপ্রধান জেনারেল ভিকে সিংক দাড়াবেন গাজিয়াবাদ থেকে।

সাবেক সেনাপ্রধান ও বিজেপি প্রার্থী ভিকে সিং বলেন, অমিত শাহ এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ আমাকে যোগ্য মনে করার জন্য। দল এবং সরকারের জন্য আমি আমার তরফ থেকে সর্বোচ্চ চেষ্টাই করেছি। তারাও আমাকে সেভাবেই মূল্যায়ন করেছেন।

তবে সব আসন ছাড়িয়ে সবচেয়ে আলোচনা চলছে আমেথি নিয়ে। কারণ কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানির বিপক্ষে এই আসনে লড়বেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। ২০১৪ সালেও রাহুলের কাছে পরাজিত হন স্মৃতি।

অন্যদিকে, পশ্চিমবঙ্গে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে আছেন কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। বিজেপির এই প্রার্থী লড়বেন টলিউড তারকা ও তৃণমূল প্রার্থী মুনমুন সেনের বিপক্ষে।









Leave a reply